www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বনির্ভরতার পথে স্বপ্নযাত্রা

প্রতিনিয়ত বদলে যাচ্ছে বাংলাদেশ। দেশের গণমানুষের নিরন্তর শ্রম, রাষ্ট্র পরিচালনায় গণতান্ত্রিক শক্তির উপস্থিতি আর স্মরণকালের অন্যতম শ্রেষ্ঠ রাজনৈতিক নেতৃত্ব – এই ত্রয়ীর যুগলবন্দীতে অব্যাহত উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ এখন বিশ্বের বুকে এক অনন্য বিষ্ময়ের অপর নাম। ষড়যন্ত্রী আর কুচক্রিদের হাজারও অপচেষ্টা প্রতিহত করে, প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর চিহ্নিত নিন্দুকদের মুখে চুনকালি মেখে বিগত ২০১৫-১৬ অর্থবছরে দেশের মাথাপিছু জাতীয় আয় বেড়েছে ১৫০ মার্কিন ডলার, দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৬ মার্কিন ডলারে।। ২০১৪-১৫ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৩১৬ মার্কিন ডলার। এ সময়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ, আমদানি-রফতানির পরিমাণ, সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআর) এবং রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাতেও অর্জিত হয়েছে দৃশ্যমান প্রবৃদ্ধি। গণমুখী সরকারের দূরদর্শী নেতৃত্বে জনকল্যাণে গৃহিত বিভিন্ন আর্থসামাজিক কর্মসূচি বাস্তবায়নের ফলেই মাথাপিছু জাতীয় আয় বেড়েছে ৭ দশমিক ০৫ শতাংশ। দেশে ২০১৫-১৬ অর্থবছরে রফতানি আয় বেড়েছে ৯ দশমিক ৭৭ শতাংশ, পরিমাণ ৩৪ হাজার ২৫৭ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলার। পাশাপাশি ২০১৫-১৬ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে এক লাখ ৭১ হাজার ৩৮৫ কোটি টাকা, যার প্রবৃদ্ধি ১৯ দশমিক ০১ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিবি) সংশোধিত বরাদ্দ দেয়া ৯৩ হাজার ৮২৩ কোটি টাকার মধ্যে ৮৬ হাজার ৯৬৭ কোটি টাকা (৯৩ শতাংশ) ব্যয় করা হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে দারিদ্র্যের হার অব্যাহতভাবে কমে ২৩ দশমিক ৫০ শতাংশে এবং হতদরিদ্রের হার ১২ দশমিক ১০ শতাংশে নেমে এসেছে। এ সময়ে প্রবৃদ্ধির হার যেমন বেড়েছে, তেমনি কমেছে সামাজিক বৈষম্যও।২০১৫-১৬ অর্থবছরে আগের অর্থবছরের তুলনায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বেড়েছে ১৫ দশমিক ৪৯ শতাংশ, লোডশেডিং কমেছে ৩২ শতাংশ এবং বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালনে সিস্টেম লস ১৩ দশমিক ৫৫ শতাংশ থেকে কমে ১৩ দশমিক ১০ শতাংশ হয়েছে। নির্মিত হয়েছে নতুন ৩১ হাজার কিলোমিটার বিদ্যুৎ বিতরণ লাইন ও ১৯৮ কিলোমিটার সার্কিট সঞ্চালন লাইন। সামগ্রিক উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে অচিরেই অর্থনৈতিক সমৃদ্ধি বাংলাদেশকে পরিণত করবে জাতির জনকের অপূর্ণ স্বপ্ন "সোনার বাংলা'-তে, এই অধরা স্বপ্ন বাস্তবায়িত হবে এক স্বপ্নচারী নেত্রীর অলৌকিক নেতৃত্বে। কেননা, "সোনার বাংলা' বিনির্মাণের স্বপ্ন তাকে প্রতিনিয়ত তাড়িত করে – তাই তো আন্তরিক নিষ্ঠা আর নিরলস শ্রমে প্রতিনিয়ত একটু একটু করে বুনে চলেছেন অব্যাহত অগ্রযাত্রার বিজয় গাঁথা। দেশবাসীর সম্মিলিত প্রচেষ্টা আর ঐতিহাসিক নেতৃত্বের যুগলবন্দীতেই নিশ্চিত হবে বাংলাদেশের স্বনির্ভরতার পথে স্বপ্নযাত্রা।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭২৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast