www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

‘চলো বদলাই’

রাজধানীর বিভিন্ন এলাকায় হঠাৎ দেখা মেলে একঝাঁক তরুণের। তাঁরা কখনো নিজেরাই পরিষ্কার করেন পথের ময়লা, কখনোবা লিফলেট হাতে পথচারীদের উদ্বুদ্ধ করেন পরিচ্ছন্নতার জন্য। এই তরুণেরা সবাই স্বপ্ন দেখছেন পরিচ্ছন্ন নগরীর। তাঁরা সবাই পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের (বিইইএ) সদস্য। এই তরুণেরা মূলত বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রকৌশলবিদ্যার শিক্ষার্থী। ঢাকা শহরের প্রায় প্রতিটি রাস্তার মোড়েই রয়েছে ‘মিনি ডাস্টবিন’। কিন্তু সচেতনতার অভাবে অব্যবহৃত ও অযত্নে পড়ে থাকছে সেসব ডাস্টবিন, ওদিকে রাস্তাঘাটও হচ্ছে অপরিচ্ছন্ন। মূলত রাস্তার ধারে বসানো সেই মিনি ডাস্টবিনগুলোর ব্যবহারে জনসচেতনতা তৈরি করতেই তাঁদের এ উদ্যোগ। প্রচারপত্র বিলি ও মৌখিকভাবে প্রচারের পাশাপাশি পরিচ্ছন্নতাকর্মীদের মতো সরাসরি রাস্তা পরিষ্কারে স্বেচ্ছাসেবীরা নিজেরাও হাত লাগাচ্ছেন। পথচারীদের দৃষ্টি কেড়ে নিচ্ছেন এসব স্বেচ্ছাসেবীরা। ‘“চলো বদলাই অভ্যাস, করি সুন্দর বসবাস”—স্লোগান সামনে রেখেই আমাদের এ কর্মসূচি। পরিবেশ রক্ষা ও জনসচেনতা বৃদ্ধির এই আন্দোলনে তারুণ্যের স্বতঃস্ফূর্ত শক্তিকে ছড়িয়ে দিতে চায় সবার মাঝে।’ সাধারণত ডাস্টবিনগুলোর ব্যবহার নিশ্চিত করতে সবার আন্তরিকতা প্রয়োজন, নির্ধারিত স্থানে ময়লা-আবর্জনা ফেলে যাঁর যাঁর জায়গা থেকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে সবাইকে। ২০১১ সালে যাত্রা শুরু করা এই সংগঠনটি পরিবেশ রক্ষার কাজই শুধু নয়, পরিবেশ রক্ষার বিষয়ে প্রশিক্ষণ, গবেষণা ও উদ্ভাবনের কাজের সঙ্গেও যুক্ত। পরিবেশ প্রকৌশল শিক্ষা ও জ্ঞানের বিস্তার ঘটানো এবং পরিবেশ প্রকৌশলীদের মানোন্নয়নেও কাজ করে সংগঠনটি। এটা এমনই একটি প্রকল্প ‘ইয়াং এনভায়রনমেন্টাল অ্যাক্টিভিস্ট’। এর মাধ্যমে প্রায় ৩০ জন তরুণকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা পরিবেশ পরিচ্ছন্নতা সম্পর্কিত জনসচেতনতা নিয়ে কাজ করছে। এভাবে আমাদের সবার উচিত সব উন্নয়ন কর্মকাণ্ডে সরকারের মুখাপেক্ষী না হয়ে নিজেদের পরিবর্তনের পথে অগ্রসর হওয়া। সেটি করতে পারলে আমাদের প্রিয় ঢাকা আবারও ফিরে পাবে তার হারানো সৌন্দর্য। ’নগরায়ণের সঙ্গে পাল্লা দিয়ে রাজধানী শহর যখন পরিবেশগত ভয়াবহ দূষণের সম্মুখীন, তখন এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবীদার। আত্মপ্রত্যয়ী এমন সব তরুণের হাত ধরেই পরিবর্তনের আশায় বুক বেঁধে আছে দেশ। এ ধরনের কর্মসূচিতে তরুণদের আরও বেশি করে এগিয়ে আসা উচিত, তবেই আসবে ইতিবাচক পরিবর্তন।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৯২৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast