www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নিরবিচ্ছিন্ন ইন্টারনেটে সংযুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ

দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং ষ্টেশনের মাধ্যমে ১ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ সুবিধাসহ নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ। কক্সবাজারে প্রথম স্থাপিত সাবমেরিন স্টেশনের চেয়ে পটুয়াখালী সাবমেরিন স্টেশন আটগুন বেশি ক্ষমতাসম্পন্ন। বর্তমানে কক্সবাজারে একটি মাত্র সাবমেরিন কেবল ল্যান্ডিংয়ের মাধ্যমে সরবারহ করা হচ্ছে। কুয়াকাটা মাইটভাঙ্গা গ্রামে ২০১৩ সালের শেষের দিকে ১০ একর জমির উপর ৬৬০ কোটি টাকা প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে নেয়া হয়। এখন প্রকল্পটির কাজ শেষের পথে। সাগরের নিচ দিয়ে ফ্রান্স থেকে সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও মিয়ানমার হয়ে বাংলাদেশ পর্যন্ত ২৫ হাজার কিলোমিটার কেবল লাইন এসে এখানে সংযুক্ত হবে। বাংলাদেশকে সাউথইস্ট এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫ (এসইএ-এমই-ডব্লিউই-৫)-এর সঙ্গে সংযুক্ত করতে ল্যান্ডিং স্টেশন ও সংযোগ লাইন স্থাপন, ফাংশনাল বিল্ডিংসহ প্রায় সব অবকাঠামোর কাজই শেষ করেছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)। আগামী বছরের শুরুতেই আনুষ্ঠানিক উদ্বোধনের পর আরো ১ হাজার ৪০০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইডথ সরবরাহের সক্ষমতা অর্জন করবে। কক্সবাজারে মিলিত ২০০ জিবিপিএস ক্ষমতা সম্পন্ন স্টেশনটির মেয়াদ শেষ হলে পটুয়াখালী সাবমেরিন স্টেশন থেকে গ্রাহকরা নিরবিচ্ছিন্ন ইন্টারনেট ব্যবহার করতে পারবে।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১০১৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast