www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মেগা প্রকল্পের জোয়ার

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধুর জাদুর পরশে বদলে গিয়েছিল বাঙালির স্বাধিকার আর স্বাধীনতা আন্দোলনের সংগ্রাম – দেশ অর্জন করেছিল বহু আকাঙ্খিত স্বাধীনতা আর সার্বভৌমত্ব। সময়ের পরিক্রমায় আজ বঙ্গবন্ধুরই সুযোগ্য কন্যা শেখ হাসিনার জাদুকরি নেতৃত্বে প্রতিনিয়ত বদলে যাচ্ছে দেশের অর্থনৈতিক সক্ষমতার চালচিত্র, সমৃদ্ধির পথে অব্যাহত অগ্রযাত্রার সাফল্যে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে অবকাঠামো উন্নয়নে দেশজুড়ে বাস্তবায়ন করা হচ্ছে একের পর এক মেগা প্রকল্প – পূরণ হতে চলেছে স্বনির্ভর সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন। এরই ধারাবাহিকতায় দেশের অ্যাভিয়েশন খাতের অবকাঠামো উন্নয়নে এবার নেয়া হচ্ছ একাধিক মেগা প্রকল্প। ষাট হাজার কোটি টাকায় হবে বঙ্গবন্ধু এয়ারপোর্ট। চৌদ্দ হাজার কোটি টাকায় থার্ড টার্মিনাল। দুই হাজার কোটি টাকায় কেনা হবে রাডার সিস্টেম। সিলেটের ওসমানী ও চট্টগ্রামের শাহ আমানত এয়ারপোর্টের রানওয়ের উন্নয়ন করা হবে এক হাজার কোটি টাকায়। কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিকীকরণে ব্যয় হবে ছয় শ’ কোটি টাকা। সাড়ে পাঁচ শ’ কোটি টাকায় তৈরি হবে খানজাহান আলী এয়ারপোর্ট। পাঁচ শ’ কোটি টাকায় সৈয়দপুর বিমানবন্দরের উন্নয়ন। আর ১৮৮ কোটি টাকায় হবে নিরাপত্তা প্রকল্প। প্রকল্প বাস্তবায়িত হলেই এ দেশ হবে দুবাই হংকং সিঙ্গাপুরের মতো বিপুল সম্ভাবনাময় দক্ষিণ এশিয়ার অন্যতম হাব, দেশের অ্যাভিয়েশন সেক্টরে ঘটে যাবে উন্নয়নের বিপ্লব। বিপুল সম্ভাবনাময় প্রকল্পগুলির মধ্যে সরকারের বর্তমান মেয়াদেই শেষ হবে থার্ড টার্মিনাল নির্মাণ, কক্সবাজার এয়ারপোর্ট নির্মাণ ও রাডার স্থাপন কাজ। সৈয়দপুর বিমানবন্দরের জোনাল হাব ও খানজাহান আলী এয়ারপোর্ট নির্মাণের কাজ শেষ না হলেও বাস্তবায়নের পথে থাকবে। দেশের সর্ববৃহৎ প্রকল্প বঙ্গবন্ধু এয়ারপোর্টের ভিত্তিপ্রস্তর স্থাপন হতে পারে আগামী তিন বছরের মধ্যেই। মানব সভ্যতার ক্রম বিবর্তনের ইতিহাস পর্যালোচনায় দেখা যায় প্রতিটি দেশেরই সৌভাগ্য হয় কিছু ক্ষণজন্মা, যাদুকরি নেতৃত্বের ছোঁয়ায় সমৃদ্ধি আর অগ্রগতির অভিযাত্রাকে সুসংহত করে রাষ্ট্রীয় সমৃদ্ধিকে উন্নতির চরম শিখরে নিয়ে যাওয়ার। বাংলাদেশের এখন সেই মাহেন্দ্রক্ষণ, বর্তমান প্রধানমন্ত্রীর রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠানের পর থেকে মেগা প্রকল্পের জোয়ারে দেশের যে বিষ্ময়কর অগ্রগতি – অব্যাহত অর্থনৈতিক সমৃদ্ধিতে আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তি, তাতে প্রতীয়মান হয় বাঙ্গালি জাতি তার সৌভাগ্যের পরশ পাথর পেয়ে গেছে। মেগা প্রকল্পের জোয়ারে ভেসেই দেশ এবার পৌঁছে যাবে সমৃদ্ধির বন্দরে, বাংলাদেশ হবে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৪৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast