www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমাদের এগিয়ে চলা

সুজলা সুফলা সষ্য শ্যামলা আমাদের এই বাংলাদেশের আছে আফুরন্ত সম্ভাবনা। বাংলাদেশ স্বাধীন হয়েছে এক সাগর রক্তের বিনিময়ে। দুনিয়ার কোনো জাতিকে তাদের স্বাধীনতার জন্য এত রক্ত দিতে হয়নি। রক্ত দিয়ে কেনা এই স্বাধীনতাকে অর্থবহ করতে হলে অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত করতে হবে। এদেশের মানুষ যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে সে পথ রচনায় চাই আত্মপ্রত্যয়। চাই দেশপ্রেম এবং হার না মানা মনোভাব।বাংলাদেশের মানুষ রূপকথায় ফিনিক্স পাখির মতো ভস্ম থেকে উড়াল দেয়ার সামর্থ্য দেখিয়েছে। বিশ্বজয়ের সামর্থ্য দেখাতে আমরা অনেক প্রত্যয়ী ও শৃঙ্খলাপরায়ণ। আমরা চিন্তা-চেতনা থেকে ঝেরে ফেলেছি নেতিবাচক সব উপাদান। দেশের সব সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম অর্থনেতিক সমৃদ্ধশালী দেশ। বাংলাদেশে রয়েছে ষোলো কোটি মানুষের বত্রিশ কোটি হাত। এই ষোলো কোটি মানুষ বাংলাদেশের জন্য অভিশাপ নয়, আশীর্বাদ। বাংলাদেশ অনেক সম্ভাবনার একটি দেশ। এ দেশের মানুষ কর্মঠ, পরিশ্রমী। শিগগিরই এ দেশ এশিয়ার উদীয়মান টাইগারে রূপান্তর হবে। বাংলাদেশ একদিন পরিণত হবে পৃথিবীর বৃহৎ পোশাক, জুতা, ওষুধ, সিরামিক ও চামড়াজাত পণ্যের রপ্তানিকারক দেশে। ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ হবে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ। সৃষ্টিকর্তা বাংলাদেশকে ভালোবাসেন। তাই তিনি অনেক কিছুই দিয়েছেন। পৃথিবীর সবচেয়ে উর্বর মাটি ও দূষণমুক্ত পানি এ দেশেই আছে। এ দেশে যেমন প্রচুর গ্যাস ও কয়লা রয়েছে তেমন এ দেশের মাটিতে তিনবার ফসলও উৎপাদিত হয়। পৃথিবীর বিভিন্ন হিসাবের যোগফলে গত কয়েক বছর ধরে এটা স্পষ্টভাবেই দেখা গেছে যে, বাংলাদেশের উন্নয়নের সূচকগুলো এমনভাবে বৃদ্ধি পাচ্ছে যে, খুব শিগগিরই বাংলাদেশ মধ্য-আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। বাংলাদেশে এখন আর কেউ না খেয়ে মরে না। বাংলাদেশ পৃথিবীর সকলকে অবাক করে দিয়ে ক্রমশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের কৃষিখাত, প্রবাসী আয়ের খাত এবং পোশাক শিল্পের আয়ের খাত দেশের পুরো চেহারাটা বদলে দিচ্ছে। বাংলাদেশের অর্থনীতি উন্নতির দিকে ধাবিত হয়েছে। উন্নয়নের সবচেয়ে প্রধান খাতটি কৃষিখাত। কৃষি বিপ্লবে ছেয়ে গেছে বাংলাদেশ। আর কৃষিখাত থেকে যখন ভাত-ডালের বন্দোবস্ত হয়েছে, তখন সামনে এগিয়ে এসেছে আরও একটি দরিদ্র মানুষের খাত প্রবাসী আয়। দরিদ্র মানুষের বিদেশে প্রবাসী হিসেবে সামান্য আয়কে পুঁজি করে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। পাশাপাশি পোশাক শ্রমিকের ঘামঝরা শ্রমের ফসল আমাদের পোশাকশিল্প উন্নয়নের ধারাকে আরও বেগবান করেছে। বাংলাদেশ যে হারে প্রবৃদ্ধি অর্জন করছে, বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগিয়েছে, বাংলাদেশ যেভাবে বিশ্বমন্দা ও রাজনৈতিক অস্থিরতা মোকাবিলা করেছে, তার দ্বারাই বোঝা যায় বাংলাদেশের মানুষ অপরিসীম ক্ষমতার অধিকারী। অপরিসীম তাদের ধৈর্য, সৃজনশীলতা এবং সংগ্রাম করার মনোবলও উদ্যম। আমরা বিশ্বাস করি বাংলাদেশ এগিয়ে যাবেই, কেউ আমাদেরকে আটকাতে পারবে না। বাংলাদেশকে নিয়ে আমরা স্বপ্ন দেখি। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে। সত্তর দশকের ‘ষড়যন্ত্রমূলক’ তলাবিহীন ঝুড়ি, নব্বই দশকের তুলনামূলক অচেনা বাংলাদেশ এখন বিশ্বব্যাপী এক বিস্ময়ের নাম। উন্নয়ন নিয়ে ভাবনা-চিন্তা করা মানুষের কপালে ভাঁজ ফেলে রাজনৈতিক অস্থিরতার মধ্যেও দেশ আজ প্রায় মধ্যম আয়ের দেশের কাতারে। সম্ভাবনার দিগন্তে পত পত করে উড়ছে পতাকা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৩১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast