www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাংলাদেশী তৈরী পোশাক বিশ্ববাজারে শক্ত অবস্থানে

আমেরিকান স্বর্ণ শিকারিদের কাছে ১৮৮০ সালের দিকে কাজের সুবিধার্থে ডেনিম নামে জিন্সের ব্যবহার বেশ জনপ্রিয়তা পায়। কারণ এই পোশাকটি সহজে ছিঁড়ে না এবং নষ্টও হয় না। বর্তমান সময়ে এসে আমেরিকার বাইরেও দুনিয়াজুড়ে ফ্যাশন সচেতন মানুষের প্রিয় পোশাকের তালিকায় আছে ডেনিম কাপড়ের তৈরি জিন্স, শার্টসহ অন্যান্য পোশাক। বয়স, শ্রেণি ও পেশাভেদে বিশ্বব্যাপী নারী-পুরুষের কাছে ডেনিমের চাহিদা দিনকে দিন বাড়ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও ডেনিম কাপড় ও এই কাপড়ের তৈরি পোশাকের উৎপাদন হচ্ছে। এখন বিশ্ব বাজারে বছরে আট হাজার কোটি ডলারের ডেনিম পণ্যের চাহিদা রয়েছে। আর বাংলাদেশ থেকে রপ্তানি করা হয় ৩৫০ কোটি ডলারের ডেনিম পণ্য। ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র হচ্ছে বাংলাদেশের ডেনিম পণ্যের সবচেয়ে বড় দুটি বাজার। ওয়ার্ল্ড ডেনিম মার্কেটের ২০১২ সালের হিসাব মতে, ১৯৭০-এর আগে সব ডেনিম কাপড় মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদিত হতো। বর্তমানে পৃথিবীতে প্রতি বছর ৩০টি দেশে ৭.৩ বিলিয়ন মিটার ডেনিম উৎপাদিত হচ্ছে। এর মধ্যে শুধু এশিয়াতেই উৎপাদিত হচ্ছে মোট উৎপাদনের ৭০ শতাংশ ডেনিম। ২০১৪ সালে বাংলাদেশ ২.৫ বিলিয়ন ডলারের ডেনিম রপ্তানি করে। সে বছর বাংলাদেশ ১৮৫ মিলিয়ন মিটার ডেনিমের তৈরি পোশাক রপ্তানি করে। যার মধ্যে ৪৪ মিলিয়ন মিটার পোশাক শুধু যুক্তরাষ্ট্রেই রপ্তানি করা হয়। হিসাবে যা মোট ডেনিম বাজারের ২২.৮৮ শতাংশ। আর একই বছর ইইউতে রপ্তানি করা হয় ১৪১ মিলিয়ন ডলার মূল্যের ডেনিম পোশাক। যা মোট বাজারের ১১.৩৫ শতাংশ। ২০২১ সালের মধ্যে পোশাক খাতে ৫০ বিলিয়ন ডলার পোশাক রপ্তানির যে লক্ষ্যমাত্রা ঠিক করেছে বাংলাদেশ সেখানে শুধু ডেনিম খাত থেকেই ৭০০ কোটি ডলার পোশাক রপ্তানি সম্ভব। বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তান ও চীন থেকে ডেনিম পণ্যের বড় একটা অংশ রপ্তানি করা হচ্ছে। ইইউতে পণ্য রপ্তানিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আর মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয়। পোশাক খাতের উদ্যোক্তারা জানান, বাংলাদেশে তৈরি পোশাকের পর ডেনিম খাতই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় খাত। যা খুব দ্রুত বিশ্ব বাজারে বিস্তার লাভ করছে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৩০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast