www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিনম্র শ্রদ্ধা তোমার প্রতি হে বাংলার বীরশ্রেষ্ঠ আজ বীরশ্রেষ্ঠ মতিউর রহমানে ৪৫ তম শাহাদাত বার্ষিকী

আজ ২০শে আগস্ট, বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেনেন্ট মতিউর রহমানের মৃতুবার্ষিকী। ১৯৭১ সালের এইদিনে পাকিস্তান থেকে বিমান নিয়ে মুক্তিযুদ্ধ যোগ দিতে আসার পথে নিহত হন এই মহান বীরসেনা। ২০ শে আগস্ট পাকিস্তান এর মাসরুর বিমানঘাটি থেকে একটি দুই সিটের প্রশিক্ষন বিমান টি- ৩৩ বিমান (কোডনেম ব্লুবার্ড) নিয়ে উড়লেন তিনি। কিন্তু পাকিস্তানি কো-পাইলট মিনহাস রশিদও সেদিন তার সাথে ওই বিমানে ছিলেন। তাকে অজ্ঞান করে বিমান চালাতে শুরু করলে কিছুক্ষন পর তার জ্ঞান ফেরে এবং সে কন্ট্রোল টাওয়ারকে জানিয়ে দেয় বিমানটি ছিনতাই হয়েছে। এরপর চারটি এফ-৮৬ স্যাবর জঙ্গিবিমান তাদের ধাওয়া করে। পাহাড়ি এলাকায় রাডার ফাকি দিতে নিচ দিয়ে উড়ছিলেন মতিউর। কিন্তু এক পর্যায়ে মিনহাজ ইজেকশন সুইচ চেপে দিলে তিনি বিমান থেকে ছিটকে পড়েন। তার কাছে প্যারাসুটও ছিল না। এরপর নিচু Altitude এর কারনে ভারত সীমান্ত থেকে ৩৫ কিমি দূরে বিমানটিও ধ্বংস হয়। মিনহাস পান পাকিস্তান এর নিশান-এ-হায়দার খেতাব আর মতিউরকে বেসের চতুর্থহ শ্রেণীর কবরস্থান এ সমাহিত করা হয় বিশ্বাসঘাতক পরিচয়ে। এরপর ২০০৬ সালে এই বীরকে দেশে এনে সমাহিত করা হয়। দেওয়া হয় সর্বোচ্চ সম্মান। মহান মুক্তিযুদ্ধ এ অবদান রাখা এই বীর শহীদের প্রতি রইল আমাদের শ্রদ্ধা ও ভালবাসা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৪৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৮/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast