www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিমানবন্দরে চালু হচ্ছে এপিএসএস

বিশ্বব্যাপী ক্রমেই ছড়িয়ে পড়ছে সন্ত্রাসের নেটওয়ার্ক। নিরাপত্তা সুসংহত করতে বিশ্বের প্রায় সবগুলো দেশে প্রচলিত অত্যাধুনিক কৌশল অ্যাডভান্স প্যাসেঞ্জার স্ক্রিনিং সিস্টেম (এপিএসএস) যুক্ত করার কথা ভাবছে সরকার। এ প্রযুক্তি অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম হিসেবেও পরিচিত। সাম্প্রতিককালের বিভিন্ন অপ্রত্যাশিত ঘটনাও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর পরিপ্রেক্ষিতে দেশের বিমানবন্দরগুলো বিশেষ করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা জোরদারসহ জরুরি হয়ে পড়েছে।বিমানবন্দরের নিরাপত্তা ইস্যু এখন অনেক বেশি গুরুত্ব পাচ্ছে।ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে শিগগির এ সিস্টেম চালু করা হবে। আমাদের দেশের বিমানবন্দরে যাত্রীর স্বজনদের অনাকাক্সিক্ষত উপস্থিতি দেখা যায়। বিশ্বের অন্য দেশে এমন নজির নেই। এটিও দুষ্কৃতকারীদের অঘটন ঘটানোর অজুহাত সৃষ্টি করতে পারে। জঙ্গি হামলাসহ যে কোনো উদ্ভূত পরিস্থিতি ঠেকাতে বিমানবন্দরে সার্বণিক মহড়া দিচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ পদ্ধতি প্রয়োগে এক. যাত্রীর আগাম তথ্য বা অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন (এপিআই) এবং দুই. যাত্রীর নামের নথি বা প্যাসেঞ্জার নেম রেকর্ড (পিএনআর)। আকাশ, জল বা স্থলপথে বিশ্বব্যাপী ভ্রমণকারী প্রত্যেক যাত্রীর এসব তথ্য সীমান্ত সুরক্ষা ও আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কাছে আগাম সরবরাহ করা হয়। যাত্রী তার গন্তব্যের দেশে পৌঁছনোর আগেই প্রকৃত সময়ের ভিত্তিতে এ তথ্য সরবরাহ করা হয়। তাই দেশের নিরাপত্তা সুসংহত করতে চলমান এ অবস্থার প্রেক্ষাপটে এপিএসএসের প্রয়োজন অনস্বীকার্য বলে মনে করেন আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকরা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫০৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast