www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাড়ছে রাজস্ব আয়

দেশে করদাতার সংখ্যা বাড়াতে নেওয়া হচ্ছে ব্যাপক পরিকল্পনা। এ জন্য দেশের ইউনিয়ন এবং প্রত্যন্ত গ্রাম পর্যায়েও করদাতা খোঁজা হচ্ছে। খোঁজা হচ্ছে ভ্যাট (মূল্য সংযোজন কর) প্রদানে সক্ষম ব্যবসায়ীদেরও। এর আগে জেলা ও উপজেলা পর্যায়ে এ কার্যক্রম বিস্তৃত ছিল। করদাতা বাড়াতে দেশের ইউনিয়ন পরিষদগুলোতে অবস্থিত কর তথ্য ও সেবা কেন্দ্রকে কাজে লাগানো হচ্ছে। সক্ষম করদাতাদের চিহ্নিত করে তথ্য ও সেবা কেন্দ্র থেকেই কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) ও ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিন) দেয়া হচ্ছে। কর বিভাগের কর্মকর্তারা দেশের কয়েকটি এলাকায় জরিপ চালিয়েছেন। তাতে দেখা গেছে, ইউনিয়ন পর্যায়েও প্রচুর অবস্থাসম্পন্ন নাগরিক রয়েছেন এবং ইউনিয়ন পর্যায়ে অনেকের করযোগ্য আয় রয়েছে। তাদের করের আওতায় আসার সক্ষমতা রয়েছে। ১৬ কোটি মানুষের দেশে অন্তত ৫০ লাখ করদাতা থাকা উচিত। অথচ সেখানে টিআইএন রয়েছে ১৭ লাখ লোকের। আর কর প্রদান করছেন মাত্র ১১ থেকে ১২ লাখ লোক। এ জন্য এবারের বাজেটে করদাতার সংখ্যা অন্তত তিন লাখ বাড়ানো হচ্ছে। এভাবে দেশের করদাতা বৃদ্ধি পাচ্ছে এবং সেই সাথে দেশের রাজস্ব আয়ও বৃদ্ধি পাচ্ছে।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬১৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • স্বপ্নময় স্বপন ২৩/০৭/২০১৬
    প্রথমেই এমন একটি সুন্দর গঠনমূলক লেখা উপহার দেবার জন্য জানাই আন্তরিক অভিনন্দন এবং ধন্যবাদ। দাতা বাড়ছে নিশ্চয়ই রাজস্ব আয় বৃদ্ধির ক্ষেত্রে তা একটি ইতিবাচক ভুমিকা রাখবে তাতে কোন সন্দেহ নেই। তবে এক্ষেত্রে জেতা প্রয়োজন কর কাঠামোর পরিবর্তন। বর্তমান কাঠামো বিদ্যমান রেখে বর্ধিষ্ণু করদাতাও করের আওতা বাড়িয়ে কতটুকু সাফল্য আসবে তা প্রশ্নবিদ্ধ। সুফল ঘরে তুলতে হলে বর্তমান কাঠামোর আমূল পরিবর্তন প্রয়োজন । আবারও ধন্যবাদ।
  • করদাতা বাড়বে, মানুষ আরও দেশপ্রেমিক হবে, সেই প্রত্যাশায়...
  • বাড়বে রাজস্ব, সমৃদ্ধ দেশ।
 
Quantcast