www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কিভাবে সম্ভব (উত্তর)

-
আমার পূর্ববর্তী পোস্ট ছিল একটি ধাঁধাঁঃ

ছয় থেকে এক-তৃতীয়াংশ বাদ দিলে নয় হয় । কিন্তু কিভাবে ?

:O :P
সঠিক উত্তর নিচে দেখুনঃ






























উত্তরঃ ছয় বা Six থেকে এক তৃতীয়াংশ অর্থাৎ s বাদ দিলে হয় ix যা রোমান সংখ্যায় নয় বোঝায় ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭২৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বাহ হটস এ ইনটেলিজেন্ট গাই এভার আই সীন। সেলুট বস।
  • অনিরুদ্ধ বুলবুল ৩০/১০/২০১৪
    ভন্ডামী ছাড়েন সাহেব, এক তৃতীয়াংশ হিসাবে আমি s বাদ দেবো না x বাদ দোবো পারলে এবার হিসাব মিলিয়ে দিন। দেখি কতবড় বাহাদুর?

    হাঃ হাঃ হাঃ
    • ৩০/১০/২০১৪
      খেয়াল করলে দেখবেন প্রশ্নটা ছিল , "কিন্তু কিভাবে?" অর্থাৎ প্রসেস টা কি? এখানে প্রসেসটাই হচ্ছে s বাদ দেয়া সেখানে অন্য কিছু বাদ দিয়ে আপনি কিভাবে মিলাবেন ।
      আরো সহজ ভাবে বলা যায় , এক তৃতীয়াংশ বাদ দিলে কিভাবে নয় হয় এটাই ছিল প্রশ্নটা । তাহলে কোন এক -তৃতীয়াংশ হিসেবে আপনি কোন অংশকে বাদ দিয়ে হিসাব মিলাবেন সেটাও আপনার বিচক্ষণতার অংশ । আপনি দেখেন তো s বা i বাদ দিয়ে হিসাব মিলানো যায় কিনা । আপনাকে তো ওটাই খুঁজে বের করতে হবে কোন এক -তৃতীয়াংশ বাদ দিলে সমস্যার সমাধান হবে ।
      উদাহরণ দেওয়া যাক , ধরুন আপনি একটি ফল খাচ্ছেন কিন্তু ফলটির অর্ধেকটা নষ্ট । কেউ আপনাকে বলল ফলের অর্ধেকটা ফেলে তারপর খেতে । এখন আপনি কোন অর্ধেকটা ফেলবেন ? নষ্ট অর্ধেকটাও তো ফলের অর্ধেক নাকি । এখানে আপনাকে দেখতে হবে কোন অর্ধেকটা ফেললে আপনার কার্যসিদ্ধি হবে অর্থাৎ ফলটি খেতে পারবেন ।
      মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।
      • অনিরুদ্ধ বুলবুল ৩০/১০/২০১৪
        ভালই হলো,
        ফান করেও আপনাকে খানিক খাটিয়ে নেয়া গেলো
        হাঃ হাঃ হাঃ
 
Quantcast