www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভূত শিকার

-
সেবার আমরা তিন বন্ধু মিলে এক শিকারে গিয়েছিলাম । আমি, তপন আর নীলু । তবে বাঘ-টাঘ শিকারে নয় ।
তবে ?
না সিংহ-ঘোড়াও নয় ।
তবে কি শেয়াল কুকুর ?
না তাও নয় । এমনকি হরিণ-টরিণ শিকারেও নয় ।
তাহলে নিশ্চয়ই পাখি-টাখি ।
নাহে এবারও ভুল বললে । পাখি-টাখি নয় , খুব ভয়ঙ্কর একটা শিকারে গিয়েছিলাম আমরা ।
হাতি, গন্ডার নাকি বনগরু ?
নাহ তাও নয় ।
তবে?
ভূত ।
কি?
ভূত ।
ভূত !
হ্যা । সেবার আমরা তিন বন্ধু সিদ্ধান্ত নিলাম ভূত শিকারে যাব । তপনটা একটু ভীতু প্রকৃতির ছিল । তাও অনেক বলে-কয়ে রাজি করেছিলাম । কিন্তু সবখানে তো আর ভূত পাওয়া যায় না , যে সহজেই শিকার করে ফেলব । ভূত আজকাল আকাশ কুসুম হয়ে দাড়িয়েছে । পৃথিবীতে তো আর ভূতের বাসা নেই । সব ভূত থাকে নেপচুনে ।
নেপচুনে?
হ্যা নেপচুনে । কালেভাদ্রে পৃথিবীতে এসে বেড়িয়ে যায় । আমাদের দেশে শীতের সময় যেমন সুদূর সাইবেরিয়া থেকে অতিথি পাখি আসে , ঠিক তেমনি ওদের ওখানে বেশি শীত পড়লে পৃথিবীতে এসে বেড়িয়ে যায় । তো আমরা ঠিক করলাম নেপচুনেই যাব ।
কেন ?
আরে বললাম না ভূত শিকার করতে । অনেক চেষ্টা করে নেপচুনে যাবার কোন ট্রেন পেলাম না । এমনকি জাহাজও না । তবে কি দিয়ে গেলাম জান ?
কি নৌকা ?
এ্যা বলে কি নৌকা ! নেপচুনে যাব নৌকা দিয়ে ? মাথা খারাপ ? নৌকা যদি বড় কোন মাছে খেয়ে ফেলে তবে ? তবে হয়তো মাছের পেটে ভ্রমন হত । যাক শেষে কি করলাম জান ?
কি করলে ?
ওহ্যা সরাসরি নেপচুন গ্রহে চলে গেলাম ।
কিভাবে ?
বারে আরব্য রজনীর কেচ্ছা শোননি । গালিচায় চড়ে কিভাবে এক মুল্লুক থেকে অন্য মুল্লুকে চলে যাওয়া যায় ।
তবে কি তুমি সেই গালিচায় চড়ে গিয়েছিলে ?
হ্যা সেই গালিচাতেই গিয়েছিলাম । অনেক বলে-কয়ে বুঝিয়ে-সুজিয়ে উনিশ দিনের জন্য ধার নিয়ে আসলাম ।
তারপর সোজা নেপচুনে ?
না তা ঠিক নয় । যাওয়ার পথে যেসব গ্রহ-উপগ্রহ, তারা-নক্ষত্র পড়েছে সেগুলোতে জিরিয়ে নিয়েছি । হেটে বেড়িয়েছি । এমনি করে একদিন নেপচুনে গিয়ে হাজির হলাম ।
তারপর?
তারপর ভাবলাম ভূত শিকার করব । নীলু হঠাৎ বলল, ‘ এ্যা ভূত শিকার করব কেমনে ? ভূত তো অশরীরী ।’
‘আরে তাইতো ভূত তো অশরীরী’ তপন বলে উঠল ।
আমি বললাম, ‘তোরা যা ভাবছিস তা নয় । ভূত অশরীরী নয় । মানুষের মত ভূতেরও দেহ আছে। কিন্তু সেই দেহ নিয়ে ওরা পৃথিবীতে আসে না । আসে অশরীরী বেশে । ভয়ে । যদি দেহটা পৃথিবীতেই রেখে যেতে হয় ।’
তাহলে ভূত কি শরীরী ?
অবশ্যই শরীরী তবে নেপচুনে পৃথিবীতে নয় ।
নেপচুনে নেমেই আমরা ভূত শিকারের প্রস্তুতি নিলাম । না তীর- ধনুক নয় ।
রাইফেল- বন্দুক ?
রাইফেল- বন্দুক নয় । আবার অসি-তরবারিও নয় ।
তবে ?
বড়শি ।
বড়শি !
হ্যা বড়শি । বড়শি চেনো না ? ওই যে বড়শি দিয়ে মাছ ধরা হয় ।
হ্যা বুঝলাম । কিন্তু বড়শি দিয়ে …………………?
হ্যা বড়শি দিয়ে । বড়শি দিয়েই ভূত শিকার করব ভাবলাম ।
কিভাবে?
আরে বুঝছো না ভূতেরা ভাজামাছ খেতে পছন্দ করে ।
হ্যা বুঝেছি । কিন্তু ভাজামাছ দিয়ে কি হবে ?
আরে হবে হবে ভাজামাছ দিয়েই সব হবে । নেপচুনে না নেমে কিছু উপরে গালিচা স্থির করে বসে রইলাম ।
তারপর ?
তারপর বড়শিতে ভাজামাছ গেঁথে ফেলেছি । সেসময় কিছু ভূত সেখানে খেলা করছিল । একটা ভূত শূন্যে ভাজামাছ দেখতে পেয়ে সঙ্গে সঙ্গেই মুখে পুরল । আর আমরা সঙ্গে সঙ্গেই টেনে তুললাম । নাকের উপর ঘুষি মেরে অজ্ঞান করে রাখলাম । কিন্তু ততক্ষণে নিচের ভূতগুলি হইচই করতে লাগল । ইট-পাটকেল নিক্ষেপ করতে লাগল । আমরা ওখান থেকে সরে গেলাম । তারপর ভূতটাকে ভালমত দেখতে লাগলাম ।
কি দেখলে ?
দেখলাম ওটার দাতগুলো ইয়া বড় বড় । হাতের নখগুলো বড় বড় । গায়ের লোম বড় বড় । চোখগুলো লাল লাল । গায়ের রঙ অদ্ভুত । ভূত শিকার করলাম ঠিকই কিন্তু………।
কিন্তু কি ?
জ্ঞান ফিরে আসার সঙ্গে সঙ্গেই ভূতটি উড়ে চলে গেল । কিছুক্ষণের মধ্যেই দেখলাম বিরাট বিরাট জঙ্গি বিমান আমাদের ধাওয়া করছে । আমরা তাড়াতাড়ি ছুটতে লাগলাম । একেবারে সোজা পৃথিবীতে ।
এই তোমার ভূত শিকার ?
হ্যা ।
কিন্তু শিকার তো হাতছাড়া হয়ে গেল ।
তাতে কি ভূতের দেশ থেকে প্রাণ নিয়ে ফিরে এসেছি এই যথেষ্ঠ । আবার শিকার নিয়ে আসব ?
কিন্তু প্রমান তো করতে পারলে না সত্যিই গিয়েছিলে ।
আরে আমি কি তবে মিথ্যা বলছি । কেউ বিশ্বাস করুক আর নাই করুক তাতে আমার কিছু যায় আসেনা । আর বিশ্বাস না হলে নেপচুনে গিয়েই দেখে আসতে পার ।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৬৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • তোমরা কি হ্যা? আসল ঘটনাটাই বল নাই। সেটা ভুত না ভুতনী ছিলো। আর আমি প্রথমে সেটার টুটনী চেপে ধরেছিলাম। মানে আমিই ছিলাম প্রধান। ভালা কল্পনা ভালো লাগলো।
  • একনিষ্ঠ অনুগত ১৩/০৯/২০১৪
    আসলে ওটা আমি ছিলাম... নেপচুনে তো আমিই গিয়েছিলাম... বিশ্বাস না হলে নেপচুনে গিয়ে ভুতেদের জিজ্ঞেস করে আসতে পারেন... :P
  • আবু সাহেদ সরকার ১২/০৯/২০১৪
    বেশ চমৎকার লাগলো গল্পটি কবি বন্ধু।
 
Quantcast