www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উনবর্ষ

পৃথিবী তার আপন কক্ষপথের চারদিকে ঘুরতে ঘুরতে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে অর্থাৎ ৩৬৫.২৪২১৯৯ দিনে সূর্যকে ১ বার প্রদক্ষিণ করে এবং এই সময়কে বলা হয় সৌর বছর । এক্ষেত্রে ৩৬৫ দিনে ১ বছর ধরে হিসাবের সুবিধার্থে জ্যতির্বিদরা প্রতি ৪র্থ বছরে ১ দিন যোগ করে ৩৬৬ দিন ধরে ভগ্নাংশ দিনের বিন্যাস সাধন করেন। খ্রিস্টাব্দে এই ৪র্থ বছরের নাম লিপইয়ার বা অধিবর্ষ এবং এই বাড়তি দিনটি ফেব্রুয়ারি মাসে যোগ করে মাসটি ২৮ দিনের পরিবর্তে ২৯ দিন ধার্য হয়।

তবে হিসাবের গড়মিলটা কিন্তু রয়েই গেল। ১৫৮২ খ্রিঃ এ ত্রয়োদশ পোপ গ্রেগরী তৎকালীন বিখ্যাত জ্যতির্বিদ ক্লাভিয়াস এর সহায়তায় ৪ বছরের পরিবর্তে ৪০০ বছরের একটা আবর্তনকাল নিয়ে পরীক্ষা করেন। প্রতি ৪ বছরে ১টি লিপইয়ার ধরলে ৪০০ বছরে লিপইয়ার হয় ৪০০÷৪=১০০টি। মুলত ৪০০ বছরের জন্য লিপইয়ারে যে অতিরিক্ত দিনগুলি পাওয়া যায়, তা হল ০.২৪২১৯৯*৪০০=৯৬.৮৭৬ প্রায় ৯৭ দিন। অর্থাৎ ৪০০ বছরে ১০০টি লিপইয়ার না ধরে ৯৭টি লিপইয়ার ধরলে সমস্যার সমাধান হয়। সিদ্ধান্ত হল শতাব্দী সাল ছাড়া যে সমস্ত সাল ৪ দ্বারা বিভাজ্য সেগুলি হবে লিপইয়ার এবং শতাব্দী সাল যেগুলি ৪০০ দ্বারা বিভাজ্য সে গুলিই হবে লিপইয়ার। এর ফলে প্রথম ৪০০ বছরের মধ্যে শতাব্দী সাল ১০০, ২০০ ও ৩০০ সালকে লিপইয়ার থেকে বাদ দিয়ে সাধারন বছর হিসেবে ধরা হল এবং ৪০০ সাল লিপইয়ার রইল, এমনিভাবে পর্যায়ক্রমে চলবে। অর্থাৎ প্রতি ৪০০ বছরে ১০০টির পরিবর্তে ৯৭টি লিপইয়ার হচ্ছে।

তবে গড়মিলটা এবারও রয়ে গেল। জ্যতির্বিদ ক্লাভিয়াস ৪০০ বছরে ৯৭টি লিপইয়ার ধরে সৌরবছরে স্থিরতা বিধানের চেষ্টা করলেন। অথচ প্রতি ৪০০ বছরে ৯৭-৯৬.৮৭৬৯=০.১২০৪ দিন বেশী ধরা হচ্ছে। এই ক্ষুদ্রাতি ক্ষুদ্রাংশ দিনগুলির সঞ্চায়ন ঠিক ১ দিন হবে ৪০০÷০.১২০৪=৩৩২২.২৫৯২ বছরে অর্থাৎ ৩৩২২ বছর ৩ মাস ৩ দিন ৬ ঘণ্টায় অথবা ৩৩২২ সালে ১ দিন বেশী হবে। সূর্যের চারদিকে আপন কক্ষপথের যে স্থানে এলে পৃথিবীর ১টি বছর শেষ হবার কথা ৩৩২২ সালে পৃথিবী আপন মেরুদণ্ডের উপর আর ১ বার পাক খেয়ে সেই স্থান থেকে আরও কিছুটা এগিয়ে পড়বে, যা ১টি পূর্নাঙ্গ দিনের সমান। অর্থাৎ ৩৬৪ দিনে ৩৩২২ সাল বা ঐই বছরটি শেষ হবে। সাধারন ৩৬৫ দিনের বছর ১ দিন বেড়ে ৩৬৬ দিন হলে লিপইয়ার বা অধিবর্ষ বলা হয়, তেমনি ১ দিন কমে ৩৬৪ দিনের বছরটিই “মাইনর ইয়ার বা উনবর্ষ”।

উনবর্ষে ফেব্রুয়ারি মাস হবে ২৭ দিন, যে উনবর্ষ হবে ৩৩২২ বছর পর পর। অর্থাৎ ১ম উনবর্ষ হবে ৩৩২২ খ্রিঃ, ২য় উনবর্ষ ৬৬৪৪ খ্রিঃ, ৩য় ৯৯৬৬ খ্রিঃ ......... এভাবে পর্যায়ক্রমে।

নিরিবিলি, মাদারিপুর│ ২.১১.২০০৬ খ্রি.
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৬/০৪/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast