www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্কুল ছাত্রদের রাজনীতি বনাম ছাত্রলীগের স্কুল কমিটি

ছাত্র রাজনীতি করা যাবে কি না এই বিতর্কে যেতে চাচ্ছি না।ছাত্র রাজনীতি কখনোই নিষ্পাপ আর অকলুষিত ছিলনা। সেটা আমাদের সময়েও যাচ্ছে তাই আছে। কিন্তু তারপরেও বাংলাদেশের ছাত্ররা মুক্তিযুদ্ধ করেছে,গণতন্ত্রের লড়াই করেছে, এটাই তারুণ্যের ধর্ম।স্কুলের ছাত্র রাজনীতি করতে পারবে কিনা এই প্রসংগে উনসত্তরের গন অভ্যুত্থানের শহীদ স্কুল ছাত্র কিশোর মতিউরের ঘটনা উল্লেখ করা যেতে পারে। ২৪ জানুয়ারি শহীদ হওয়ার আগে ২০ জানুয়ারি আসাদের হত্যাকান্ড সে দেখেছিল। সংকল্পটাকে মজবুত করে নিয়েছিল। পকেটে সংকল্পের চিঠি লেখেই সে তার জীবনের শেষ মিছিলে গিয়েছিল।এটা স্কুল রাজনীতির প্রেরণার কাজ করতে পারে।স্কুলে কী ধরণের সংগঠন করা যাবে ?নাকি আদৌ যাবেনা বিতর্কটা সেখানে হওয়া উচিৎ। ধরেন খেলাঘর বা ফুলকুড়ি টাইপের সংগঠন করা যাবে কি? খেলাঘর কিন্তু সিপিবি প্রভাবিত এবং ফুলকুড়ি শিবির প্রভাবিত শিশু কিশোর সংগঠন। এখন ছাত্রলীগ যদি স্বনামে না এসে এমন নামে একটা সংগঠন করে তাহলে সেটা তারা কি করতে পারবে?বিতর্কটাকে আরো গোড়া থেকে ভাবুন। আমি মনে করি এটা জরুরি বিতর্ক। এটা সমাজে জারি থাকা ভাল।ছাত্রশিবির কিংবা ছাত্রসংসদ অনেক আগে থেকেই স্কুল কমিটি ব্যবহার করছে।এবিষয়ে কারো বিতর্ক নেই।তবে ছাত্রলীগের বেলাতে মাথা ব্যথা কেনো?এই বিতর্কটা একদিনে সৃষ্টি হয়নি।হয়েছে ধীরে ধীরে।ছাত্রসংসদের নেতারা যখন স্কুলের কমলমতি শিক্ষার্থীদেরকে তাদের ক্যারিয়ার গড়তে বিভিন্ন দিক নির্দেশনামূলক অনুষ্ঠান,সেমিনার করছে কিংবা ছাত্রশিবিরের নেতারা এই শিক্ষার্থীদের মাধ্যমে বৃক্ষরোপন,সিম্পোজিয়াম করছে তখন ছাত্রলীগের ভূমিকাটা আলাদাভাবে নজর দিতে হবে।ছাত্রলীগের এই কমিটি গঠনকে কেন্দ্র করে সবচেয়ে বেশি উদ্দিগ্ন পিতামাতারা।তারা তাদের সন্তানের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত।অথচ ছাত্রসংসদ ও ছাত্রশিবিরের ব্যাপারে এতটা শঙ্কিত হতে তাদের দেখা যায় না।কিন্তু কেনো?এর উত্তর অনেকের জানা আছে,আবার অনেকের জানা নেই।ছাত্রলীগের বর্তমান কার্যকলাপ অনেকটাই প্রশ্নবিদ্ধ।যদিও ছাত্রশিবির ও ছাত্রসংসদের কার্যকলাপও প্রশ্নবিদ্ধ।ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন বলেই হয়তো চোখে লাগে অথবা তাদের কার্যকলাপ আসলেই বাজে রকমের।প্রশ্নফাঁস,টেন্ডারবাজি,ধর্ষণ,হাঙ্গামা এহেন কাজে নেই যেখানে ছাত্রলীগের সম্পৃক্ততা নেই।সন্তানের পিতামাতার হয়তো একারণেই এই সংগঠনের থেকে তার সন্তানকে দূরে রাখতে চাইছে।অথচ এই ছাত্র সংগঠনটির রয়েছে স্বতন্ত্র্য ঐতিহ্য ও ইতিহাস।তবে এ সংগঠনের এই পরিণতি জাতিকে হতাশায় নিমজ্জিত করবে।স্কুলে কমিটির দরকার হয়তোবা আছে তবে সেটা যেনো কলুষিত না হয়।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭০৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আব্দুল হক ২৬/১১/২০১৭
    সত্য কথা!ধন্যবাদ!
  • লিমন ২৬/১১/২০১৭
    একটা রাজনৈতিক দল হবে নিয়মতান্ত্রিক।ছাত্রলীগ তার শক্তির জায়গা থেকে দূরে সরে এসেছে।
 
Quantcast