www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গরুর রচনা

- জয়
গরু এক গৃহপালিত জন্তু । গরু দুধ দেয় । দুধ দিয়ে ক্ষীর , মাখন , ঘী , চিস , দই হয় । এগুলো খুব পুষ্টিকর খাবার । গরু ঘাস খায় । ঘাস খেয়ে গোবর দেয় । সেই গোবর দিয়ে ঘুটে হয় । গ্যাস না থাকলে আমারা তা দিয়ে রান্না করি । গোবর দিয়ে উঠান লেপা হয় । গোবর গ্যাসে আবার আলো জ্বলে । কেউ কেউ বলে গরুর মাংস খেতে নেই । কেউ কেউ বলে গরু কি কখনো মা হয় ? তাই একটা কথা মনে পড়লো ঘুটে পোড়ে আর গোবর হাসে । গরুর দুটো চোখ , দুটো কা..................।।

কিন্তু তবু কেন গরু একটা গালি ? বলদ সেটাও অশালীন । কিন্তু কোন দিক দিয়ে জানিনা । বোধ হয় গরুকে যা বলি সেই কাজটা করে বলে । বলদ যার কোন বুদ্ধি নেই । হাল এর পেছনে ধরে মাঠে ঘুরে বেড়ায় । মাটির চাষ করে । সিংহ শক্তিশালী কিন্তু তা মানুষ জাতির উন্নয়নের পেছনে এইরকম কোন কাজে আসেনি । অদ্ভুদ যে গরু, বলদ গুলো মরার পরও তাদের চামরা , লেজের চামর , পায়ের ক্ষুর , শিং দিয়ে মানুষের কাজে আসে তাও লিগালি । চোরা শিকারের মত অ্যাওয়ার্ড এরা দেয় না । তাই গরু শিকারে কোন মজা মানুষ পায় নি । ধরে হয় বলি , না হয় কুরবানি দেয় ।

গরুর সাথে আমাদের সম্পর্ক বহুদিনের । প্রাচীন মিশরে গরুর দেবতা ছিল , নাম হাতর । প্রাচীন ইউরোপের সেল্টিক সভ্যতায় গরুর দেবতার নাম দামোনা আর বোয়ান । প্রাচীন গ্রীক সভ্যতায় সূর্য দেবতার পুত্রের সাথে গরু ওতপ্রোত ভাবে জড়িত । বেদে গরুর উপকারিতার কথা বিস্তারিত ভাবে লিখিত । পার্সিদের দেবতা আহুর মাজাদা গরু রক্ষার কথা বলে গেছে । হিব্রু বাইবেল এ লাল গরু উৎসর্গের কথা বলা হয়েছে যদিও বেশিরভাগ ইহুদীরা এসব এখন মানে না । মায়ানমার , শ্রীলঙ্কা , চীন , জাপানে গরু হত্যা নিষিদ্ধ । নেপালে গরু জাতীয় পশু । ভারতে গরু পাচারে মদত থাকলে গোহত্যা নিয়ে নাটক আছে । আর গরুর মাংস সুস্বাদু কারন লোকে সেটা খায় বলে ।

প্রশ্ন জাগে গরু যদি বুঝত ও এতো ইম্পরট্যান্ট তবে গরু কি মানুষের মত স্বার্থপর হত ? অন্য প্রাণী যদি জানত এসবের কারনে গরুর পূজা হয়ে আসছে বা গরুকে মা বলা হচ্ছে তবে মানুষের মত অন্য প্রাণীরা কি হিংসা করতো ? প্রশ্ন করতো গরু কেন মা ? আর বলদ কেন বাবা ? কিন্তু ভাগ্য ভালো মানুষ ছারা বাকিদের এসব অনুভুতি হয় না তাই মানুষ রচনা লেখে আর গরু বলে হাম্বা হাম্বা ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১২৮৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০২/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast