www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গভীর প্রেম

- জয়
বহুদিন আগের কথা । একজনের সাথে আলাপ হয়েছিল । কথা দিয়েছিলাম তার ভালবাসার কথা বলবো না ,তাই তাদের গল্প নয় গল্পকারের ভাবনাটা শেয়ার করি । তরুন । নামেও, বয়সেও, বুঝতেও, বোঝাতেও, কিন্তু পরিনত ভাবনাতে আর ভাবতে ।

বলল প্রেম কি ? আকর্ষণ , বেদনা , জড়িয়ে ধরা , চুমু , সম্ভোগ ? আচ্ছা যদি অনুভুতি হয় , তবে সেই অনুভুতি ব্যাক্ত করার রাস্তা কি এগুলো শুধু ?
বললাম তা কেন ? প্রথমে প্রেম নিবেদন তারপর ... থামিয়ে দিয়ে বলল নিবেদন কিভাবে? অনুভুতি দিয়ে না মুখ দিয়ে বলে?
বললাম মানে ?
মানে শুধু মুখ দিয়ে প্রকাশ করলেই বোঝা যাবে যে আমি প্রেমী ?
আচ্ছা কি মুশকিল ? না বললে জানবে কি করে ?
ও বলল ওটাই তো , দোকানে গিয়ে যতক্ষণ না বলবে দোকানদার জিনিস দেবে না - প্রেমকে এর সাথে তুলনা করবে ?
আমি বললাম তবে ?
বলল প্রেম তো অকৃতদার , ব্যক্তহীন । কথা বলে প্রেমের ভাব প্রকাশ করা যায়, প্রেম প্রকাশ করা যায় কি ?
তাহলে তুমি কিভাবে প্রেম জানাও ?
হেসে বলল আমি জানাই না । প্রেম আমাকে জানায় ।( কিছুক্ষন থেমে ) আমি যদি প্রেমে পড়ি আমি চাই সেও ততটুকু সুযোগ পাক প্রেম উপলব্ধি করার জন্য । তা না হলে মনে হয় আমি এগিয়ে আছি আর জোর করে কাউকে টেনে আনতে চাইছি ।

বললাম 'জোর করে ?' কেউ তো বলে না জোর করে প্রেম করছে ?
বলল ভালো করে ভেবে দেখো 'তুমি প্রথমে কারও প্রেমে পড়েছ এবং তাকে জানিয়েছ তারপর সে তোমার প্রেম উপলব্দধি করেছে এটা কতটা গভীর ? আবার তুমি কারও প্রেমে পড়েছ আর তোমার অনুভুতির প্রকাশে সেও উপলব্ধি করে তোমাকে প্রেম নিবেদন করেছে - এটা কতটা গভীর ?

হুম , গভীরতা এখনো মেপে চলে চলেছি ।।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১১৯৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/১১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast