www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমি মানুষ তাই গর্বিত

- জয়
আমি গর্বিত কারন আমি বাঙ্গালী । আমি কি করেছি তার জন্য গর্বিত নই । অন্য বাঙ্গালী কি করেছে তার জন্য গর্বিত । অথচ আমি বাঙ্গালী এটা পছন্দ করে হয় নি , জন্মেছিলাম বলে । বাঙ্গালী আমার আদায় নয় পাওনা । তাহলে কিসের গর্ব ?

আমি গর্বিত আমি হিন্দু । হিন্দুদের জন্য আমি কি করেছি সেটা নিয়ে গর্বিত নই। অন্য ধর্ম কে ছোট করে বা শুধু হিন্দুতবাদ দেখিয়ে হিন্দুকে মহান করছি তাই আমি গর্বিত । অথচ আমি হিন্দু এটা পছন্দ করে হয় নি , জন্মেছিলাম বলে । হিন্দু আমার আদায় নয় , পাওনা। তাহলে কিসের গর্ব ?

আমি গর্বিত আমি ভারতবাসী । ভারতীয় হয়ে আমি কি করেছি সেটার জন্য গর্বিত নই । নানা ধর্ম, বর্ণ, ভাষা একসাথে আছে বা ভারতীয় লোকদের মহানতায় আমি গর্বিত । অথচ আমি ভারতীয় এটা আমার পছন্দ নয় , পূর্বপুরুষের, যারা বাংলাদেশ হবার আগেই চলে এসেছিলো, থেকে গেলে আজ আমি কি হতাম ? ভারত আমার আদায় নয় , পাওনা । তাহলে কিসের গর্ব ?

আমি গর্বিত আমি মানুষ । মানুষ বলেই গর্ব বুঝি । মানুষ বলেই বুঝি অকারন গর্ব অহঙ্কার করে। মানুষ বলেই বুঝি অহঙ্কার পতনের কারন । আমার গর্ব আমার । সেটা লোক দেখানো নয় । আমি মানুষ তাই গর্বিত , গর্বিত হতে পারি বলে মানুষ নই ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১০৪২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৮/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সৈয়দ আলি আকবর, ২৩/০৮/২০১৬
    সুন্দর লিখছেন
    • জয় ১১/০৯/২০১৬
      মতামতে সুন্দরতা প্রকাশ পেল । ভালো থাকবেন ।
  • স্বপ্নময় স্বপন ২৩/০৮/২০১৬
    বেশ ভালো একটি উপস্থাপনা!
 
Quantcast