www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

লাইকা

- জয়
ছোটবেলায় যখন পড়তাম লাইকা বলে একটা কুকুর প্রথম মহাকাশে গেছিল , খুব রোমাঞ্চিত বোধ করতাম। কল্পনা করতাম মহাকাশে কেউ রকেটের দরজা খুলে স্পেসসুট পড়িয়ে লাইকা কে মহাকাশে ছেড়ে দিয়েছে আর সে না জানি কোথায় কোথায় ভেসে চলে যাচ্ছে । আর কোনোদিন ফিরবে না জানি কিন্তু অনুভূতিটা অভিনব ।

কিন্তু কল্পনা যতটা শক্তিশালী সত্য ততটা হারকাপানো দুর্বল হয় । একটা ছোট কুকুর বুঝতেও পারল না যে ওকে মানুষ কেন ছোট দুই মুখ খোলা ওয়াশিং মেসিনে বসিয়ে দিল আর মুখে বসিয়ে দিল একটা কাচের হাড়ি । ১৯৫৭ নভেম্বার মাসে স্পুটনিক ২ করে সে পারি দিল মহাকাশে । রেকর্ড হয়েছিল তার ডাক বরং চিৎকার বলা ভালো আর রেকর্ড হয়েছিল অনুভুতি যেমন ভয় , উন্মাদনা ,ব্যাথা, কষ্ট, খিদে, যন্ত্রণা । তারপর চারদিন ছিল তার আয়ু । রকেট তখনও ২০৩৬ কক্ষপথে ১০০ মিলিয়ান কিলোমিটার ঘোরার জন্য চালিত । রাশিয়া প্রকাশ করল ব্যাটারি ম্যালফান্সান এর জন্য লাইকার ককপিট হয়ে গেছিল অতিরিক্ত গরম আর তাতেই পুড়ে মারা গেছে লাইকা ।

জানার ইচ্ছা আছে বলে খরগোশ ,ব্যাঙ অনেক কেটেছে মানুষ । ভরের নিত্যতা সুত্র মানলে পৃথিবীর ভর অবিনশ্বর , না সৃষ্টি হয় না ধ্বংস । তাই সমস্ত প্রানের ভর পৃথিবীর মধ্যেই থাকবে কিন্তু লাইকা , সে তো নিত্যতা সুত্র মানল না । ছোট কুকুরটা কোন দেশ কে মহান করল জানিনা কিন্তু প্রাণী অবলা জীব বলে আর মানব না, ওরা অনেক কিছু বলতে পারে যদি বোঝার ক্ষমতা থাকে তো মানুষের ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৫৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অভুতপূর্ব
    (আর একটু টেনে লম্বা করলে আরো মজা পাওয়া যেত)

    তবুও ধন্যবাদ
    [email protected]
    • জয় ১৭/০৬/২০১৬
      ধন্যবাদ , কিন্তু বিষয় হল এই প্রজন্ম খুব ধৈর্যহারা । পাঠকদের কষ্টের জন্য সংক্ষিপ্ত রাখতে হয় । ( একটু মজা করে বললাম )
 
Quantcast