www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমি দেশপ্রেমিক

- জয়
একটা কথা ভালই বুঝছি , দেশ স্বাধীন পূর্ব 'আমি দেশ' প্রেমিক আর দেশ স্বাধীন পরে 'আমি দেশপ্রেমিক' এদের মধ্যে অনেক অন্তর। দেশ সবসময় একটা এবং দেশ সবার , কিন্তু বর্তমানে দেশ অনেক আর এক একটা দেশ আলদা আলাদা ধর্ম, জাতের ও দলের । দেশপ্রেমিক হতে গেলে এখন অধিকারের কথা বলতে নেই , বললে বিদ্বেষ প্রেমিক হতে হয় । দেশের উত্তেজনাপূর্ণ খেলা পাড়াগত টুর্নামেন্টে পরিনত হয়েছে যেন । সফলরা আপ্লূত , বিফলরা অজুহাতপুত । কোথাও ভাষাগত আন্দোলন সরকার সমর্থিত দল ও অটো রিকশা চালকদের মধ্যে দেখা যায় । কোথাও কিছু কিছু অতিরিক্ত আতলেমি হোক কলরবের নামেই চলে যায়। পশুহত্যাকারী, মানুষ হত্যাকারী অভিনেতার ছায়াছবি অর্থে রেকর্ড গড়ে যায়। ধার্মিক পশু মাংসের সন্দেহে বিধর্মী হয় খুন যায় । অসহিস্নুতার কথা বলে যারা তারা নিঃশব্দে পুরুস্কার ফিরিয়ে দেয় আর সহিস্নুতার কথা বলে তারাই যারা অসহিস্নু কথার উপর চিৎকারের মাত্রা ছাড়ায় । ২০০ বছর আগেও দেশ এক ছিল না আর প্রায় ৭০ বছর পরেও দেশ এক হল না । একে অপরের উপর দোষারোপ করেই দেশ ভাগ হল , সেই একই প্রথায় দোষারোপ করে আজও নেতারা রাজনীতি করে গেল । নিরপেক্ষতা শুধুই নামে থাকল সাক্ষরতার অভাবে , দেশ এগিয়ে চলছে দেখ পঞ্ছুর বাপের খাপে খাপে ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • জে এস সাব্বির ৩০/০৫/২০১৬
    মতের সাথে মতের অমিল- পারস্পরিক দ্বন্দের স্রষ্টা ।
 
Quantcast