www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ধূমপান ছাড়ুন আজকেই


ধূমপানে বিষপান। কিন্তু তার পরও জেনেশুনে এই বিষপান করে অনেকেই। তারা অভ্যেসের বলয় থেকে বেরিয়ে আসতে পারে না। মনে হয়, আজ থাক, কাল থেকে ছাড়ব। ভাবি, না থাক, পরশু। পরশু এলে ভাবি, পরের দিন ছেড়ে দেব। তারপর সেই দিন আসে। মনে হয়, যাক না আর কয়েক দিন। এভাবে সেই দিন আর কোনো দিনই আসে না। কিন্তু শুরুটা করতে হবে আজ থেকেই। ধূমপান নামক বিষপানের বদভ্যাসটিও যায় না যতক্ষণ না কোনো জটিল রোগ বাসা বাঁধে। যারা ধূমপান ছাড়তে চান তাদের জন্য—
@ আজই ছাড়ুন। এখনি ছাড়ুন। নিজ সংকল্পে অটল থাকুন। মনে রাখবেন, ধূমপান ছাড়া আর না-ছাড়ার মধ্যে ব্যবধান সিগারেটে শুধু একটিমাত্র টান।
@ সবার সহযোগিতা নিন। পরিবার, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন—সবাইকে পরিষ্কার জানিয়ে দিন, আপনি ধূমপান ছেড়েছেন। কেউ যেন আপনাকে সিগারেট অফার না করে।
@ সবসময় সচল থাকুন। কর্মব্যস্ত থাকুন। অলস বসে থাকবেন না। কারণ, অলস সময়টাতেই ধূমপান করতে বেশি মন চাইবে।
@ ধূমপান ছাড়ার প্রথম কয়েক দিন আপনার কিছুটা শরীর খারাপ লাগতে পারে। খাবার হজম হচ্ছে না বা কোষ্ঠকাঠিন্য হচ্ছে। এটাকে বলা হয় উইথড্রল সিম্পটম। আপনি এসব ব্যাপারে পুরোপুরি ইতিবাচক থাকুন। এসব সাময়িক সমস্যাকে একদম পাত্তা না দিয়ে নিজ সংকল্পে অটল থাকুন।
@ মানসিক চাপ বা স্ট্রেস এড়িয়ে চলুন। বেশির ভাগ লোককেই দেখেছি, তারা মানসিক চাপ থেকে বাঁচতে ধূমপানের আশ্রয় নেন। মানসিক চাপ যখন আসবে তখন চোখ বন্ধ করে কায়মনোবাক্যে প্রার্থনা করুন। মেডিটেশন করতে পারেন।
@ ধীরে ধীরে গভীরভাবে কিছুক্ষণ দম নেওয়া ও ছাড়ার অভ্যেস করুন।
@ আপনার নিজস্ব খরচের দিকে তাকান। ভাবুন, ধূমপান ত্যাগের ফলে প্রতিদিন কতগুলো টাকা বেঁচে যাচ্ছে। সেই টাকাগুলো গুনুন। ভাবুন, এভাবে প্রতিদিন এই পরিমাণ টাকা বেঁচে গেলে মাসে কত টাকা বাঁচছে। মাস শেষে সেই পরিমাণ টাকা দিয়ে নিজের জন্য কোনো শৌখিন জিনিস কিনুন অথবা প্রিয়জনকে নিয়ে কোথাও ঘুরে আসুন। ধরে নিন, ধূমপান ত্যাগের জন্য এটা আপনার পুরস্কার।
@ মনে রাখবেন, ধূমপানমুক্ত প্রতিটি দিন আপনার স্বাস্থ্য, পরিবার ও আপনার পকেটের জন্য নিয়ে আসবে সুখবর।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭৭২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৭/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ইবনে মিজান ২৮/০৭/২০১৮
    বলা সহজ, ছাড়া কঠিন!
  • ধুমপায়ীরা আসলে সমাজের বোঝা।কিন্তু তাদেরকে এটা বোঝাবে কে!
  • সাঁঝের তারা ২১/০৭/২০১৮
    ভাল তথ্য - কিন্তু যারা আসক্ত তাদের চোখ খুলবে কি?
  • দীপঙ্কর রায় ২১/০৭/২০১৮
    ধূমপান মুক্ত জীবন এর অঙ্গীকার... সুস্থ জীবন উপহার। যথার্থ প্রবন্ধ।
  • ধূমপান আসলেই খারাপ।
    • জহির রহমান ২১/০৭/২০১৮
      আমার পাশে কেউ ধূমপান করলে ইচ্ছাহয় তারে মারি! গন্ধ আমার একদমই সহ্য হয় না।
  • খুব সুন্দর লাগল।
 
Quantcast