www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

টি ভি চ্যানেল

টি ভি চ্যানেলঃ
মিসেস শাহিদা বেগম রাতের নাময পড়ে নিজের ঘরে বালিশে হেলান দিয়ে বসেছেন একটু টি ভি দেখবেন বলে। অনেক দিনের অভ্যাস, তাই এই ৭০ বছর বয়সে ও টিভির সামনে বসেন। যদি ও আজকাল টিভি তে কি দেখায়, একটু ও ভাল লাগেনা। তারপরে ও বসেন।
টক শো হচ্ছে। বিষয় শিক্ষাব্যাবস্থা নিয়ে। দেশে জি পি এ ৫ র সংখ্যা বেড়ে গিয়েছে, কিন্তু মেধাবীর সংখ্যা বাড়েনি। ঢাকা ইউনিভারসিটিতে নাকি খ ইউনিটে নাকি ০৯ % পাশ করেছে। কেন এরকম হল,আরো কত কথা। শাহিদা বেগম মনে মনে হাসে, টক শো ভালই তো, কথা বল যত পার তত, এই যে আমি দিলাম চ্যানেল ঘুড়িয়ে।
"নাচ হচ্ছে"। শাহিদা বেগমের ছোটবেলায় খুব ইচ্ছা ছিল নাচ শেখবার। "মা নাচ শিখতে দেয়নি"। বলতেন মুসলমান ঘরের মেয়ে অত নাচ শিখে কি হবে? শাহিদা বেগমের আজ ও মনে হয় আহারে যদি নাচতে পারতাম"।নাচ দেখলে মন খারাপ হয়ে যায়। আবার চ্যানেল বদল।
" একটা ববছাট মেয়ে একটা শিশুর পাছায় যেন কি পড়াচ্ছে।ডায়াপার না কি যেন বলে।
শাহিদা বেগম মনে মনে ভাবে আহারে বাচ্চাগুলো শান্তিমত প্রশাব, পায়খানা ও করতে পারবেনা। বেধে রাখ,শহরের মারা টেরই পায়না , যে এতে শিশুদের পাছায় ঘা হতে পারে। এতই যদি কস্ট হয় বাপু তা বাচ্চা নেওয়া কেন?
চ্যানেল বদল...।
" এখানে স্যানিটারি ন্যাপকিন"।
আবার ও চ্যানেল বদল।
" আবারো টক শো"।
শাহিদা বেগম মনে মনে গালি দেয় "ব্যাটাগুলোর খেয়ে দেয়ে কাজ নেই"।
সারাদিন বসে বসে শুধু কথা আর কথা"।
চ্যানেল বদল।
" এখানে মোবাইল নিয়ে ছেলে মেয়েরা লাফাচ্ছে, কথা বলছে। " সারাদিন এরা কথা বলে, এদের অন্য কোন কাজ নেই। কোম্পানীগুলো দেশের টাকা যে কিভাবে নিয়ে যাচ্ছে"।" আবার শুনলাম রাতে নাকি ওই ফেসবুক না কি বলে তা বলে ফ্রী ব্যবহার করতে পারবে। ধ্বংস করে দাও সব, রাতে আর কেউ ঘুমাবেনা, ফেসবুক নিয়েই থাকবে। আর সকাল ১২ টা পর্যন্ত ঘুমাবে"।
বদলাও...।
এখানে হিন্দি সিরিয়াল। কুটলামিতে ভরা। নিজে নিজেই বকতে থাকে কেন যে এই চ্যানেল্ গুলো বন্ধ করেনা সরকার। দেশটারে একদম শেষ করে দিল?
চ্যানেল বদল।।
" এখানে ইংরেজী সিনেমা, নায়ক, নায়িকা দুজন দুজন কে চুমু খাচ্ছে।
আবার ও বদল...
"এখানে নাটক হচ্ছে, কি যে নাটক হয় আজকাল, দেখাই যায়না। আর তার মাঝে তো আছে বিজ্ঞাপন। আগের দিনই ভাল ছিল। শুধু ছিল বিটি ভি। কি সুন্দর সুন্দর নাটক হত। আয়োময়, এই সব দিন রাত্রি,সংসপ্তক, কোথাও কেউ নেই।
চ্যানেল বদল......
" এখানে ক্রিকেট হচ্ছে"।
খেলাটা শাহিদা বেগমের খুব প্রিয়। বাংলাদেশ এর সোনার ছেলেরা খেলে। কিন্তু এই খেলায় মনে হচ্ছে হেরে যাচ্ছে। "বল আছে ১০ টা কিন্তু রান লাগবে ৪০"।
আবার ও বদল...
গান হচ্ছে...রবীন্দ্র সঙ্গীত। " কতবারে ভেবেছিনু আপনা ভুলিয়া, তোমারে চরনে দেব হৃদয় ও খুলিয়া"।
রবীন্দ্র সঙ্গীত শুনলে শাহিদা বেগমের মন যেন কেমন হয়ে যায়। পুরোনো অনেক কথা মনে পড়ে।
আর টিভি দেখা হয় না শাহিদা বেগমের, টি ভি বন্ধ করে রিমোরট হাতে নিয়ে বসে থাকে আর মনে মনে গাইতে থাকে " কতবার ও ভেবেছিনু আপনা ভুলিয়া, তোমার ও চরনে দিব হৃদয় ও খুলিয়া"
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১২৯০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভাল লাগল
  • সায়েম খান ২৭/১২/২০১৪
    অসাধারণ লেখনী, কিন্তু বানানের প্রতি যত্নবান হতে হবে আপু।
  • আবিদ আল আহসান ০৩/১২/২০১৪
    লেখার শেষটা অসাধারণ,
    এতো সুন্দর কেমনে লিখলেন আপা?
    আমাকে একটু শিখিয়ে দিয়েন
    • ইসমাত ইয়াসমিন ০৫/১২/২০১৪
      abid tomar commentgulo sob porlam. khub sundor comment lekho tumi, mon vore zai. goto 20 din ami osustho chilam, tai blog e asini, ajke ese eto eto comment dekhe ami to obak. onek onek dhonnobad vi, amar lekhagulo porar jonno.
  • ২৯/১১/২০১৪
    বেশ ভালো লাগল ।
  • চন্দ্রশেখর ২১/১১/২০১৪
    আপনা ভুলিয়া বাণিজ্যিক হাত্ছানি কাটানো বড্ড কঠিন গো
  • জে এস সাব্বির ২১/১১/২০১৪
    টি ভি বন্ধ করে রিমোরট
    হাতে নিয়ে বসে থাকে আর
    মনে মনে গাইতে থাকে " কতবার ও
    ভেবেছিনু আপনা ভুলিয়া, তোমার ও
    চরনে দিব হৃদয় ও খুলিয়া"

    আপনার লেখনি ভঙ্গি খুবই তাত্‍পর্যপূর্ণ ।চ্যানেল বদলের রুট নিয়ে ক্যাটাগরি বদলের আবেদন
    ,অসাধারণ দক্ষতা !
  • রইসউদ্দিন গায়েন ১৫/১১/২০১৪
    বেশ ভালই লিখেছেন। সমসাময়িক বানিজ্যিক মানসিকতার বিরূদ্ধে,গল্পের মাধ্যমে প্রতিবাদের প্রকাশ। ধন্যবাদ, ইসমাত ইয়াসমিন এমন একটা সরল সত্য-অনুভব প্রকাশ করার জন্য!
  • অনিরুদ্ধ বুলবুল ১৪/১১/২০১৪
    লেখার হাত থাকলে এমনই হয়! নিছক কথামালাও কেমন গল্প হয়ে ফুটে! গল্প লেখকদের আমার ঈর্ষা হয়। আমি লিখতে পারি না। কেন জানি ভাব আসে না সব প্রবন্ধের মত চাষাছোলা হয়ে যায়। খুব ভাল লাগলো।

    - সান্ধ্য শুভেচ্ছা
  • একনিষ্ঠ অনুগত ১৪/১১/২০১৪
    তাঁর অনুভূতি গুলো খুবই যথার্থ এবং বাস্তব...
 
Quantcast