www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

২০১৬ এ বিশ্বের কোন দেশে কত ঘন্টা রোজা রাখতে হয়

সুপ্রিয় কৌতুহলী রোজাদার ভাই ও বোনেরা, আসুন একটু জেনে নেই এই বছর-২০১৬ সালে কোন দেশের মুসলিমরা কত সময়/ ঘন্টা রোজা পালন করেন মহান আল্লাহর সন্তুষ্টির জন্য-



এশিয়া : বাংলাদেশের মুসলিমরা ১৫ ঘণ্টার কিছু বেশি রোজা রাখছেন। ভারতে স্থানভেদে ১৪ থেকে ১৬ ঘণ্টা।পাকিস্তানে ১৫ থেকে ১৬ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে।
ডেনমার্ক : এই দেশের মুসলিমরা সবচেয়ে বেশি সময় ধরে রোজা পালন করছেন। সেহরি খাওয়ার পর থেকে ইফতার পর্যন্ত মোট ২১ ঘণ্টা রোজা পালন করছেন দেশটিতে থাকা মুসলিমরা।

আইসল্যান্ড, সুইডেন ও নরওয়ে : এই তিন দেশের মুসলিমদেরকে ২০ ঘন্টা রোজা পালন করতে হচ্ছে।
নেদারল্যান্ড ও বেলজিয়াম : এই দুই দেশে সাড়ে ১৮ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে। এরপরেই আছে স্পেন (১৭ ঘণ্টা), জার্মানিতে সাড়ে ১৬ ঘণ্টা। গত ৩০ বছরের মধ্যে ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় ১৬ থেকে ১৯ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হচ্ছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইতালিতে রোজা ১৬ ঘণ্টা।

মধ্যপ্রাচ্য : সংযুক্ত আরব আমিরাতে ১৫ ঘণ্টা,
মিসরে ১৬ ঘণ্টা,
ফিলিস্তিনে ১৫ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে।
ইয়েমেনের মুসলিমরা ১৪ ঘণ্টা ৫০ মিনিট, কাতারের ১৪ ঘণ্টা ৪০ মিনিট, কুয়েত, ইরাক, জর্ডান, আলজেরিয়া, মরক্কো, লিবিয়া, সুদানে ১৪ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা।
সৌদি আরবে ১৫ ঘণ্টা।

আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া : সবচেয়ে কম সময় রোজা রাখা হচ্ছে এই দুই দেশে। আজেন্টিনায় সাড়ে ৯ ঘণ্টা ও অস্ট্রেলিয়ায় ১০ ঘণ্টা, ব্রাজিলে ১১ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা।


বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১৩০৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সালাম আলী আহসান ১৫/০৬/২০১৬
    মজা পেলাম।
  • আসিফ কবির ১৪/০৬/২০১৬
    রোজা আল্লাহর পক্ষ হতে মুমিনদের জন্যে একটা রহমত স্বরুপ । তাই আসুন আমরা সবাই রোজা রাখার চেষ্টা করি।
    • Alhamdulillah
      • আসিফ কবির ১৪/০৬/২০১৬
        ধন্যবাদ ।
        • অপনাকেও
          • আসিফ কবির ১৪/০৬/২০১৬
            Add me at Facebook

            https://www.facebook.com/profile.php?id=100009018842090
  • সাইদুর রহমান ১৩/০৬/২০১৬
    দারুণ।
  • ওহ! দারুন তবে ....::::....
 
Quantcast