www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সিলেট জেলার সুনামগঞ্জের বন্যার চিত্র



সিলেট জেলার সুনামগঞ্জের অন্যতম বড় হাওর জামালগঞ্জ উপজেলার পাকনার হাওরের ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর জমির আধপাকা বোরো ধন। সোমবার ভোরে হাওরের উড়ার বাঁধ ভেঙে হাওরের পানি ঢুকতে শুরু করে। এই বাঁধটি রক্ষার জন্য স্থানীয়রা কয়েকদিন ধরে স্বেচ্ছা শ্রম দিয়ে মাটি ফেলেছিল। কিন্তু তাতেও রক্ষা হয়নি তাদের আবাদের ফসল। পানির চাপে দুর্বল ভিত্তির বাঁধটি ভেঙে যায়। বাঁধ ভেঙে ফসল তলিয়ে যাওয়ার কারণে দিশেহারা হাওরপাড়ের কৃষকেরা। প্রতিটি মানুষের মাঝে চাপাকান্না। বছরের একটিমাত্র ফসল তলিয়ে যাওয়ায় চোখে অন্ধকার দেখছেন তারা।
জামালগঞ্জ উপজেলা কৃষি বিভাগ জানায়, এবার উপজেলার ১৩টি হাওরে ২০ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়। ছোটখাট বিল ছাড়া কোন হাওরের ফসলই এখন আর অবশিষ্ট নাই। একে একে সবগুলোই পানির নিচে তলিয়ে গেছে।

পাউবোর বিরুদ্ধে স্থানীয়দের অভিযোগ, পাউবো ঠিক মতো কাজ না করার কারণে জেলার অন্যতম বৃহৎ এই হাওরে ফসল সুরক্ষার জন্য হাওরের উরার বাঁধ, ডাইল্লা স্লুইসগেট ও কাউয়াবাদা বাঁধে গত ২০ দিন ধরে স্বেচ্ছাশ্রমে কাজ করেন হাজারো মানুষ। তাতেও রক্ষা করা যায়নি কৃষকের স্বপ্ন। সোমবার ভোর সাড়ে ৫ টায় উরার বাঁধ পানির চাপে ভেঙে গিয়ে হাওরে পানি ঢুকতে শুরু করে।
বিষয়শ্রেণী: ফটোব্লগ
ব্লগটি ৫৫৮৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • sundor
  • সৌমেন সেন ১১/০৩/২০১৮
    শুভ কামনা নিরন্তর।আমার ক্ষুদ্র পাতায় ঘুরে আসার আমন্ত্রণ জানাচ্ছি প্রিয়।
    • ওহ! বন্ধু-
      সাদরে গ্রহণ করলাম আপনার আমণ্ত্রন।

      অনেক অনেক ধন্যবাদ।
      • সৌমেন সেন ০৪/০৫/২০১৮
        একটি পত্রিকা বের করব ভাবছি ।
        তাতে আপনাদের লেখা আসা করি।
        তবে লেখা অপ্রকাশীত হতে হবে ।লেখা পাঠান [email protected] এ কল করুন ৭৪৭৮২০১৬০৫.খুব তাড়াতাড়ি পাঠান।লেখা পাঠালে ফোন করে জানাবেন।
      • সৌমেন সেন ০৪/০৫/২০১৮
        ধন্যবাদ
    • শুধু আজই নয়, সবসময় আপনার আমণ্ত্রনের অপেক্ষায় থাকব,

      অনেক শুভকামনা রইল।
      • সৌমেন সেন ০১/০৫/২০১৮
        একটি পত্রিকা বের করব ভাবছি ।
        তাতে আপনাদের লেখা আসা করি।
        তবে লেখা অপ্রকাশীত হতে হবে ।লেখা পাঠান [email protected] এ কল করুন ৭৪৭৮২০১৬০৫.খুব তাড়াতাড়ি পাঠান।পাঠালে কল করে জানাবেন।।,...,>>>>>>>>>>>
        • প্রিয় সৌমেন দা,
          নম্বটা ঠিক কোন দেশের তা বুঝতে পারছি না এবং কোন বিষয়ের উপর লেখাটা পাঠাব তাও বুঝতে পারছি না- দয়া করে আরেকটু জানাবেন।

          অনেক ধন্যবাদ।।
  • সায়েম মুর্শেদ ১০/০৩/২০১৮
    হাওর এলাকায় বন্যা নিয়মিত ঘটনা। এর জন্য স্থায়ী প্রতিরোধ ব্যবস্থা প্রয়োজন।
  • ভাল হয়েছে
  • মিন্টু শাহজাদা ২৯/০৫/২০১৭
    বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসুন।
  • মধু মঙ্গল সিনহা ২৪/০৪/২০১৭
    খুব বেশী পানি।
 
Quantcast