www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গণতন্ত্র ও আমাদের মন্ত্র-১



গ্রীক ভাষায় (democracy) গণতন্ত্র। যার অর্থ হলো-"rule by the (simple) people" বা সার্বজনীন তন্ত্র-মন্ত্র বা আইন। আরো খোলাসা করে বলতে গেলে- Democracy is by far the most challenging form of government - both for politicians and for the people. কিন্তুু আসলেই কি আমরা গণতন্ত্রের এই মানে এবং এর সুস্পষ্ট ব্যাখা আমরা কি মানতে চাই? যেখানে গণতন্ত্রের সংজ্ঞায় বলা হয়েছে গণতন্ত্র হচ্ছে সাধারণ মানুষের শাসন। আরো খোলামেলা বলতে গেলে যা বলা দরকার তা হলো- কোন গণতান্ত্রিক দেশের আপামর জনসাধারণের মেজিরিট বা অধিকাংশের মতামেতর ভিত্তিই হল গণতান্ত্রিক ভিত্তি। সেখানে আমরা কি এর প্রকৃত স্বাদ পাচ্ছি নাকি এর উল্টোটা পাচ্ছি? আর সেটা হল- কতিপয় ব্যক্তির ইচ্ছার ভিত্তিই হচ্ছে বর্তমান তন্ত্রের ভিত্তি! আমি আসলে ভূল বললাম কিনা জানিনা তবে এমনটি না হোক মর্মে আশা করছি। তৃণমূল থেকে রাষ্ট্রের সর্বোচ্চ পদে উঠে আসা তথা আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন (Abraham Lincoln) (১৮০৯-১৮৬৫) (democracy) বা গণতন্ত্রের সংজ্ঞা দিয়েছিলেন এরকম- democracy as: (Government) of the people, by the people, for the people. শতাব্দীর পর শতাব্দী যুগের পর যুগ ধরে গণতন্তকামী মানুষেরা তার এই সংজ্ঞাটিকে সম্মানের সাথে লালন করে যাচ্ছে। তবে এখন কি এই (democracy) বা গণতন্ত্রের সংজ্ঞায়ও পরিবর্তন আসবে। তাহরে হয়ত মানুষ এমন গণতন্ত্রকে আর লালন করবেন না।




(চলমান) ধৈর্য ধারণ করে সঙ্গে থাকুন এবং পড়ুন: পর্ব-২
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৭০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বিপ্লব সিংহ ১৪/০৪/২০১৭
    ভালো লিখেছেন।। অসাধারণ ।।
  • মধু মঙ্গল সিনহা ০৭/০৪/২০১৭
    অনেক বাস্তব।
  • ভাল বলেছেন।।।।গুরুত্বপুর্ণ কথা
 
Quantcast