www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সমারোহী পঞ্চদশঃ কষ্টের ভালোবাসা

সে
কেন
আমাকে
কষ্ট দিয়ে
কাঁদিয়ে গেলো,
তার দেয়া কষ্ট
আকুল ভালোবাসা
হয়ে আজ শুধু তাকে
ভালোবেসে হৃদয়
গহীনে জড়িয়ে
রাখতে চায়,
বড় দূরে
তবুও
আজ
সে।

দৃষ্টি আকর্ষণঃ পূর্ববর্তী আরোহী ও অবরোহী ঘরানার মিলনে সন্মিলিত ধারা সমারোহী পঞ্চদশের প্রথম ধারার লেখা ও বিশ্লেষণের পর আজ এল বরফি আকৃতির এই ঘরানার দ্বিতীয় ধারার লেখা । গতকালের ধারাটি আরোহী থেকে শুরু হয়ে অবরোহীতে শেষ হয়েছিল আর আজকের ধারাটি এর বিপরীত অর্থাৎ অবরোহী থেকে শুরু হয়ে আরোহীতে শেষ হয়েছে । পনের লাইনের এই কবিতা অবরোহী ঘরানা থেকে শুরু হয়ে মাঝ খানে অষ্টম লাইনে এসে শেষ হয় এবং ঐ অষ্টম লাইনের শেষ বা দুই ধারার মিলন বিন্দু থেকে শুরু হয় আরোহী ধারা । এখানে লাইন অনুযায়ী সমারোহী কবিতার এ ধারার বর্ণ বিন্যাস নীচে দেখানো হল ।

লাইন সংখ্যা কবিতা বর্ণ সংখ্যা

০১ সে ০১
০২ কেন ০২
০৩ আমাকে ০৩
০৪ কষ্ট দিয়ে ০৪
০৫ কাঁদিয়ে গেলো, ০৫
০৬ তার দেয়া কষ্ট ০৬
০৭ আকুল ভালোবাসা ০৭
০৮ হয়ে আজ শুধু তাকে ০৮
০৯ ভালোবেসে হৃদয় ০৭
১০ গহীনে জড়িয়ে ০৬
১১ রাখতে চায়, ০৫
১২ বহু দূরে ০৪
১৩ তবুও ০৩
১৪ আজ ০২
১৫ সে। ০১

উপরোক্ত বিশ্লেষণ লক্ষ করলে দেখা যাবে এক থেকে আট লাইনের কবিতাটি একটি অবরোহী কবিতা যার লাইন প্রতি বর্ণ সংখ্যা লাইন সংখ্যার একই অনুক্রমে অষ্টম লাইনটি দুই ধারার মিলন বিন্দু, অষ্টম লাইন থেকে পনের লাইন পর্যন্ত কবিতাটি একটি আরোহী কবিতা যার বর্ণ বিন্যাস লাইন সংখ্যার বিপরীত অনুক্রমে সজ্জিত।
এই নতুন ধারার লেখা এখনো সূচনা পর্যায়ে, এই ধারার বিবর্তনে আরও অনেক গবেষণা, আলোচনা, সমালোচনা প্রয়োজন, এই ধারার প্রচার প্রসারে আসরের সব বন্ধুদের পাশে চাই । আসরের বন্ধুদের কলমে এই ধারার লেখা হতে পারে সেই ধারায় একটি শুভ পদক্ষেপ, আমি হাত বাড়ালাম, বন্ধুদের প্রতি খোলা আহবান রইল হাত ধরে এই ধারাকে সামনে এগিয়ে নেবার । ধন্যবাদ ও ভালোবাসা রইল ।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১৩৭৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/০২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মো ফয়সাল রহমান ২০/০২/২০১৫
    hmmm
  • আহমেদ দীন রুমি ০৪/০২/২০১৫
    অসাধারন প্রকাশ। । মুগ্ধ হলাম। অনেক ধন্যবাদ . . .
  • ঐশ্বরিক হিমা ০৩/০২/২০১৫
    চমৎকার :)
  • সবুজ আহমেদ কক্স ০৩/০২/২০১৫
    প্রিয়তে রাখলাম ...............।।
    ,,,,,,,,,,,,,,,,,,,,,,,দারুণ লিখ......।..................
  • ফিরোজ মানিক ০৩/০২/২০১৫
    অভিনন্দন কবি আপনাকে।
    • হাসান ইমতি ০৩/০২/২০১৫
      ভালোবাসা মানিক, এই নতুন ধারার লেখা এখন সম্প্রসারণ পর্যায়ে, এই ধারার বিবর্তনে আরও অনেক গবেষণা, আলোচনা, সমালোচনা প্রয়োজন, এই ধারার প্রচার প্রসারে বৈচিত্র্য পিয়াসী কবিতাপ্রেমী বন্ধুদের পাশে চাই । আসরের বন্ধুদের কলমে এই ধারার লেখা হতে পারে সেই ধারায় একটি শুভ পদক্ষেপ, আমি হাত বাড়ালাম, সবার প্রতি খোলা আহবান রইল হাত ধরে এই ধারাকে সামনে এগিয়ে নেবার । অবরোহী, আরোহী, সমারোহী উভরোহী ও দ্বিরোহী ঘরানা সম্পর্কে যেসব বন্ধুরা জানেন না বা বিস্তারিত জানতে চান তাদের জন্য আলোচনা সভায় আমার মেগাপোষ্ট আরোহী অবরোহী ও সমারোহী সমগ্র এর বাংলা কবিতা পোষ্ট লিংক http://www.bangla-kobita.com/hasanimti/post20150112102412/
 
Quantcast