www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা -১২

আমার লেখালেখি
---------------
লেখালেখি করতে করতে কিছু কথা কাওকে বোঝানোর মাধ্যমে নিজের মতামত অন্যের মধ্যে ছড়িয়ে দিতে নিজের যে কি আনন্দ হয় তা বলে বোঝানো যায় না।
সেই আনন্দ বুকে করে আরো লিখি। লিখতেই থাকি। ঘরের কাজ করি, হাট বাজার করি, অফিস যাই, বাড়ির সবার সব নানান আবদার আপ্রাণ চেষ্টায় মিটিয়ে দেওয়ার চেষ্টা করি। তার মাঝে সময় করে কিছু কথা লিখে রাখি।
লেখার মধ্যে সে রকম কোন কবিত্ব, কল্পনা, দূর জীবনের চিন্তা তেমন ছাপ ফেলতে পারি নি। আমি আশেপাশে যা দেখি তাকে তার মত দেখি নিজের মত বুঝি আর লেখার মত লিখি। কিছুতেই আকাশকুসুম আনতে পারি না বলে নিজের কাছে নিজেকে খুব কষ্ট হয়। আবার মাটির গন্ধ মেলাতে পারি নি বলে দুঃখ হয়।
কথার প্যাঁচে কি সুন্দর করে কবিরা লেখে, গল্পকার গল্প করে। আমার খুব লোভ হয়। কত কল্পনার কত রঙ মিশিয়ে কত কি লেখা হয়। লেখা যায়। আমি সে সব পড়ি আর মুগ্ধ হই। সে সব ভাবনাও আমাকে রাঙিয়ে দিয়ে যায়। পড়তে পড়তে ঢুকে পড়ি কত সেই সব ভাবের রাজ্যে।
তারই টুকরো টাকরা লিখি রোজ। আকডুম বাকডুম। ঘোড়াডুম সাজিয়ে আঁকিবুঁকি ছক আঁকি। তার মধ্যেই নিজেই নিজের তৃপ্তি খুঁজি। মহামিলনের সুরে নিজের জীবনকে এ ভাবেও গাঁথা যায় কি না ভেবে দেখার চেষ্টা করি।
আর নিজেকে খুব চিনতে পারি। পাশে পাই অনেক আলো। অনেক সম্ভাবনার কথা বৈচিত্র্য।
তাদের সাথেই আমার যাত্রা। আমার জীবনের বাঁচার প্রাণভরা পুরস্কার। অনেক পেয়েছি বলেই বুঝতে পারি কিছু কণা অজস্র মধুরতার মধ্যে ছড়িয়ে দিতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি। প্রতিযোগিতা থেকে অনেক বাইরে থেকেও আমার সে যাত্রা আজও অব্যাহত, এই যুগ এই সময়ের হাত ধরে।
এমনিতে মানুষের হাতে সময় খুবই কম। খুব কম সময়ের মধ্যে সে বাড়ি গাড়ি ধন দৌলত সব নিজের মত জমা করে। উপভোগ করে। আয়েশ করে।
আমারও সে লোভ আছে। তার সাথে আর একটা লোভ আছে কিছু সুস্থ ভাবনার বিস্তার ঘটুক সবার মধ্যে। রবীন্দ্রনাথ ছড়িয়ে পড়ুক সবার হৃদয়ের আনাচে কানাছে। কেউ লাঠি নিয়ে রে রে ধেয়ে এলে আমি তাকে বাধা দেব এমন অমিত শক্তি আমার নেই। কিন্তু বাধা দিতেই হবে। এত ক্ষোভ হিংসা ঈর্ষা রাগ তার হাত থেকে কেড়ে নিতে আমি আজ কলম তুলে ধরেছি। সারাক্ষন ভেবেই চলেছি কিভাবে এই হিংসার অস্ত্রে গোলাপের বাগান করা যায়। তা করতে হবে মাটির পৃথিবীর মানুষের বিচরণকে একেবারে সামনে রেখে।
তাই লিখতে গিয়ে কতজন আমাকে বলেছে কি যা তা করছ। লেখা লেখা আর লেখা। কেন লেখ? কেন পড়ব তোমার লেখা?
মানুষকে আমার লেখা গেলাতে চাইলেই গিলবে? মানুষকে এত বোকা ভেবো না। আমি তাও নিজের রাস্তা ছাড়া নি। আজ না হোক কাল আমি যেমন নিজেকে বোঝাতে লিখি, তেমন আমার লেখা মানে আমার বক্তব্য কারো না কারো কাজে লাগতেই পারে। যদি নাও লাগে, বাংলা ভাষা তার চর্চার আমিও যে এক টুকরো অংশীদার ছিলাম সেটুকু ভেবে নিজের কাছে নিজে সুখ হয়ে থাকব।
রাস্তায় চলতে চলতে কত কি টুকরো ভাবনা এখানে ওখানে উড়ে বেড়ায় আমরা তো ভাবতেই পারি না। তাকেই ঘাস ফুলের পাঁপড়ি ভেবে জমা করে কত কি রঞ্জিত আকাশ দেখা যায় তা বলার নয়। একটু ভাবুন না এই মাত্র ঘটে যাওয়া মেঘ মল্লার নিয়ে। আপনি কোন না কোন সকালের সন্ধান পাবেনই। যা আপনাকে সুখ শান্তির এক অন্য রাজ্যে নিয়ে যেতেও পারে।
সেই ভাবনায় তুলি বোলাতে রবীন্দ্রনাথ শরৎচন্দ্র বঙ্কিমচন্দ্র বিবেকানন্দ রামকৃষ্ণ এমন কি সেক্সপিয়র শেলী ওয়ার্ডওয়ার্থ এদের দরকার হবেই হবেই । একটু সংযোগে থাকলেই রঙিন পৃথিবী আরো রঙিন হবে ।
তাই পড়তে হবে । আমিও পড়ি । সকালের সংবাদপত্র ছাড়া আরো যে কোন দু পাতা পড়লেই অন্য দিশাতে আমি নিজেই হারিয়ে যাই । খুঁজে পাই ও মা এটা তো আমার বাইরে আর একটা ঠিকানা । এ পথে যাওয়া যেতেই পারি । সফল সে হয়েছে আমিও হতে পারি কিংবা আমি গিয়ে আরো অন্য কোন পথ পেলেও পেতে পারি । আর আমার যাত্রা খুব সহজ হয়ে যায় ।
এ ভাবে সাজিয়ে কিংবা খুব হুড়মুড় করে আমি লিখতেই থাকি । আর খুব লিখি আর পড়ি । পৃথিবীতে কোন কিছুই ফেলনা নয় । তাই কোন লেখাই খারাপ নয় । পুড়ে যাওয়া চাইয়ের মধ্যে কি আছে জানতে হলে চাই উড়িয়ে দেখতেই হবে । আবার তাকে সংগ্রহও করতে হবে ।
আমি তারই খোঁজে লিখি । খুব লিখি আর লিখতেই থাকি । সবাই যেমন সু বা সৎ হতে পারে না , তেমন সু বা সৎ হওয়ার চেষ্টা করবে না তা তো হয় না ।
প্রাণের তাগিদে প্রাণকে খুঁজতে আমি লিখি আর লিখতেই থাকি ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৮০৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৫/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast