www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জীবনটা আরো সুন্দর হতে পারে কতো সহজেই

CORE SPOT
"CORE SPOT" বা জীবনের আলোকিত দিক গুলি নিয়ে কিছু বলার চেষ্টা করবো । আসলে আমাদের জীবনের আলোকিত দিকগুলোকে আমরা অনেকসময়ই বুঝতে পারি না । এখানে প্রতিটা শব্দকে আলাদা করে ভেঙ্গে বলার চেষ্টা করলাম । জীবনটাকে এভাবে দেখুন Think positive, Be positive, Act positive.

C-Creative
নিজের সৃজনশীল ক্ষমতাকে জাগিয়ে তুলুন । কি অফুরন্ত প্রাণ শক্তি আপনার মধ্যে আছে তা হয়তো আপনি নিজেও জানেন না । নৈরাশ্যবাদীরা ভাবতে পারেন "ধুর ! আমার দ্বারা কিছুই হবে না..." কিন্তু যিনি এমন করে ভাবছেন তিনিই একসময় সাধনা, মনোবল আর অনুপ্রেরণার জোরে অনেক অসাধ্য সাধন করে ফেলতে পারেন । ভাবুন তো কখনও কখনও ব্লগিংটাকে অসহ্য মনে হয় না ? কিন্তু কেউ যদি আপনাকে এর পজিটিভ দিকগুলি দেখিয়ে দেয় বা, আপনার প্রিয় কোন ব্লগার আপনার পোস্টে গিয়ে কিছু গঠনমুলক মন্তব্য করে আসে তখন কিন্তু আরো বেশি উৎসাহ নিয়ে ব্লগিং করতে ইচ্ছে হবে । কাজেই মনের জোর হারাবেন না । আপনিই পারবেন।

O- Open
এখানে "Open" শব্দটিকে নিজের মধ্যে অকপটতাকে বোঝানো হয়েছে। কপটতা দিয়ে সাময়িক জয় লাভ করতে পারেন, ক্ষমতা আপনার কুক্ষিগত হতে পারে কিন্তু আপনার মনুষত্যবোধ কপটতাকে কখনও সমর্থন করবে না । কাজেই অকপটভাবেই নিজেকে প্রকাশ করুন, এতে আপনার ক্ষতি নয় বরঙ লাভই হবে।

R- Respectful to others
অন্যকে অশ্রদ্ধা করে নিজে কখনও শ্রদ্ধা পাওয়ার আশা করা ঠিক নয়। আপনি যেমন আচরণ করবেন তেমনই আশা করা উচিত অন্যের কাছ থেকে । আমরা সুযোগ পেলেই দোষ ধরতে অন্যের উপর ঝাঁপিয়ে পড়ি । কিন্তু এমন সুযোগও কিন্তু আপনার প্রতিপক্ষ পেতে পারে । তাই অন্যকে প্রতিপক্ষ না ভেবে বন্ধু ভাবুন, শ্রদ্ধা করুন ।

E- Ethical
নীতিতে আপনাকে অটল থাকতে হবে। কেউ আপনার অন্যায় আচরণ বা অন্যায় কাজকে সমর্থন করলেই ভাবা ঠিক নয় যে তাই করা উচিত।
একটা কথা সবারই জানা-
অন্যায় যে করে আর অন্যায় যে সহে
তব ঘৃণা তারে যেন তৃণসম দহে।


S-Simple (be simple)
"মুই কি হনুরে" এ ধরণের মানসিকতা মানুষকে কখনো বড় করে না । সাধারণের সাথে যতো বেশি মিশে যেতে পারবেন ততই জীবনটা অনেক বেশি উপভোগ্য, সুন্দর, আনন্দদায়ক হবে ।

P- Passionate
এখানে "Passionate" দিয়ে কাজের প্রতি প্রবল আগ্রহের কথা বোঝানো হয়েছে । তীক্ষ বুদ্ধি দ্বারা কর্ম সম্পাদনের মাধ্যমেই কাজের প্রকৃত ফল লাভ সম্ভব ।

O- Ownership (have ownership)
যখন কোন কিছুতে নিজের বলে মনে হয়, ওনারশিপ জাগ্রত হয় তখন সেই কাজটার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যায় অনেক বেশি । যারা সামাজিক যোগাযোগা-এর মাধ্যমকে পিজিটভিল ব্যবহার করে থাকেন তাদের মধ্যে এই মানসিকতাটা কিছুটা হলেও জন্মেছে । তারা চান অনলাইনজগতে সুস্থ্য ধারার মতামত, সাহিত্য চর্চা হোক । এ কারণেই তারা অনলাইনে কোন অন্যায় দেখলে চুপ করে থাকতে পারেন না ।
আরেকটা বিষয় দেখুন- আপনার ভালোবাসার মানুষটির প্রতি যখন আপনার ওনারশিপ জাগ্রত হবে তখন আপনি তার ব্যাপারে কেয়ারি হবেন আগের সময়ের চেয়ে বেশি । এ কারণেই মায়ের কাছে সন্তানরা এতো মূল্যবান ।

T- Transparent
অকপটতা নিয়ে বলা হয়েছে আগেই । এখানে আরেকটু বলি, নিজেকে অন্যের কাছে স্বচ্ছ রাখার চেষ্টা করুন । এতে আপনি তার বিশ্বাসভাজন হবেন সহজেই । আপনার উর্ব্ধতন কর্মকর্তা বা সহকর্মী বা প্রিয় মানুষটির কাছে আপনি তখনই বেশি গ্রহণযোগ্য হবেন যখন আপনি আচরণে, কাজে স্বচ্ছ থাকবেন।

উপরের কথা গুলো একেবারেই আমার নিজের মতো করে বলার চেষ্টা করলাম । কারো কোন মতামত থাকলে সাদরে গৃহিত হবে ।

জীবনটাকে সুন্দর করে দেখুন । জীবনটা আসলেই অনেক সুন্দর । কাছের মানুষগুলোকে প্রাণভরে ভালোবাসুন, প্রতিদান পাবেনই ।

সবার জন্যে রইল অনেক শুভকামনা ।
ঈদের শুভেচ্ছা রইল ।।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬৫৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • suman ১৪/১০/২০১৩
    শিক্ষনীয় ...বদলে যাওয়া সময়কালে মানুষের মুল্যবোধগুলো নতুন রূপ নিচ্ছে...তাই নতুন করে ভাববার সময় এসেছে ...আরও লেখা চাই ...
    • আরজু নাসরিন পনি ১৬/১০/২০১৩
      প্রযুক্তির ব্যবহারে মানুষের প্রাপ্যতার সহজলভ্যতায় মানুষের বোধের জাগরণে চাই ব্যক্তি সচেতনতা...
      সবাই নিজের নিয়ন্ত্রণ নিজের মাঝেই রাখুক ।
      আপনাদের উপস্থিতিই নতুন করে লেখার অনুপেরণা এনে দেয় ।
      অনেক ধন্যবাদ জানাই, সেই সাথে ইদের শুভেচ্ছা ।।
      • suman ২০/১০/২০১৩
        Self control ...গুরুত্ব্পূর্ণ কথা!
  • সহিদুল হক ১৪/১০/২০১৩
    বেশ দরকারি কিছু কথা আছে রচনাটিতে।
    • আরজু নাসরিন পনি ১৫/১০/২০১৩
      আপনার উপিস্থিত বড়ই অনুপ্রেরণা যোগায় আমায় ।
      পাঠে অনেক ধন্যবাদ জানাই ।

      প্রিয়জনদের নিয়ে ঈদ হয়ে উঠুক অনেক আনন্দের ।
      শুভ কামনা রইল ।।
  • সবসময়ের মতো চমৎকার আপনার লেখা।খুবই সময়োপযোগী একটিি লেখা।ভালো লাগলো।
    • আরজু নাসরিন পনি ১৫/১০/২০১৩
      নতুনকে এভাবে অনুপ্রাণিত করার জন্যে অেনক ধন্যবাদ জানাই আপনাকে ।
      ভালো থাকুন আর দারুণ দারুণ কবিতা আমাদের উপহার দিন ।
      ঈদের শুভেচ্ছা রইল ।
  • নাজমুন নাহার ১৩/১০/২০১৩
    সে আচরণই করবেন যেটা আপনি অন্যের কাছে আশা করবেন "
    অনেক ভাললাগার পোস্ট ।
 
Quantcast