www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কিভাবে করবেন বই রিভিউ

বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় শেষ বেলায় একটা কোর্সের এসাইনমেন্টের অপশন ছিল বই রিভিউ । যদিও ম্যাডাম নির্দিষ্ট একটা বইয়ের নাম উল্লেখ করে দিয়েছিলেন । তখন কিছুই জানতাম না বই রিভিউ সম্পর্কে । এখনও যে জানি তা কিন্তু নয় । ভাবলাম তখন বইটির রিভিউ হিসেবে যা লিখেছিলাম তাতে একটা বই কিভাবে রিভিউ করা যায় তা নিয়ে সহব্লগারদের সাথে শেয়ার করি । কারণ এখানে অনেক অভিজ্ঞ জন থাকতে পারে এ বিষয়ে । আসলে ভালো করে জানার ইচ্ছে থেকেই এই লেখা । আশা করবো যারা এ বিষয়ে জানেন তাদের গুরুত্বপূর্ণ মতামত দিয়ে আমার জানার আগ্রহকে সমৃদ্ধ করবেন।

১. ভুমিকা:
একটি বইয়ের রিভিউ দেখেই একটি বই সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া সম্ভব । যেমন একটি সিনেমার স্যাটায়ার বা রিভিউ দেখে সেই সিনেমা সম্পর্কে আমরা আগে ভাগেই অবগত হতে পারি । বই রিভিউয়ের ক্ষেত্রে বইয়ের শিরোনাম, লেখক, কোথা থেকে প্রকাশিত হলো, প্রকাশক, প্রকাশনার তারিখ, সংস্করণ, পৃষ্ঠা, বিশেষ বৈশিষ্ট্য, মূল্য, ISBN নম্বর এসব উল্লেখ করা প্রয়োজন ।

২.বইয়ের আঙ্গিক বৈশিষ্ট্যের পর্যালোচনা:

২.১. প্রচ্ছদ:
একটি বই যখন হাতে নেয়া হয়, তখন সামগ্রিকভাবে এর প্রচ্ছদটিই প্রথমে চোখে পড়ে । একটি আকর্ষণীয় প্রচ্ছদ বইটিকে পাঠকের কাছে আকর্ষণীয় করে তোলে ।
আর প্রচ্ছদ থেকেও কখনো কখনো বইয়ের ভেতরের আলোচনা সম্বন্ধে ধারণা লাভ করা সম্ভব ।
বইটি কোন বয়সীদের জন্যে তাও অনেক সময় প্রচ্ছদ দেখে বোঝা সম্ভব । এক্ষেত্রে বইটি শিশুদের উপযোগী হলে সেই বইযের প্রচ্ছদে আকর্ষণীয় চিত্র থাকলে শিশুরা তাতে আগ্রহ পাবে বেশি ।
কাজেই রিভিউ করার সময় প্রচ্ছদ নিয়ে একটি আলোচনার প্রয়োজন রয়েছে যেন সেই বই সম্পর্কে পাঠক শুরুতেই একটা ধারনা পেতে পারে ।

২.২. বাঁধাই:
বাঁধাই সম্পর্কে বলতে গেলে বলতে হয় যে, বাঁধাই দেখেই বইটি সম্পর্কে একটা ধারণা এসে যেতে পারে । এখানে কয়েকটি কারণে বইয়ের বাঁধাইয়ে রকমফের হতে পারে । বইটি সব শ্রেণীর মানুষের হাতে পৌছানোর কথা ভেবে থাকলে বইটির বাঁধাই নিম্ন মানের হতেও পারে । যেমন এনসিটিভির স্কুলের জন্যে প্রণীত পাঠ্য বই গুলো । এগুলো সাধারণতই হয় ন্ম্নিমানের নিউজপ্রিন্ট দ্বারা । এখানে সবার হাতে পৌঁছানোর পাশাপাশি দায়িত্বশীল ব্যক্তিবর্গের অর্থ লিপ্সাও কাজ করে থাকে ।
আবার পাঠ্য বইয়ের বাইরে বাজারে আসা বইগুলোতে বিভিন্ন প্রকাশণীর প্রকাশকদের রুচি, বাজেটের উপরও বইয়ের বাঁধাই নির্ভর করে । অনেক সময়ই বাঙলা বাজারের প্রকাশকদের দেখা যায় বারবার বলার পরও খুব উন্নত বাঁধাই দেন না । এখানে দেখা যায় বইয়ের পাশ থেকে কাগজ কেটে সেগুলোকে বাইরে আলাদা করে বিক্রীর প্রবণতা ।
কাজেই বাঁধাইও বই রিভিউয়ের একটি অংশ ।

২.৩. বইয়ের আকার:
বই রিভিউয়ে বইয়ের আকার নিয়ে কথা বলা যেতে পারে। কারণ এতে বইটিটর প্রতি কতোটা যত্নশীল ছিল প্রকাশক তা বোঝা যায় । বইটি ছাপানোর ক্ষেত্রে খরচ সাশ্রয়ের জন্যে চর্তুদিকে প্রয়োজনীয় মার্জিন রাখা হয়েছে কি না অর্থাৎ বইটিকে কেটে এর স্বাভাবিক আকার নষ্ট করা হয়েছে কি না তা বিবেচ্য বিষয় ।

২.৪. ছাপার অক্ষরের আকৃতি:
বয়স অনুযায়ী পাঠকদের উপযোগী কি না বইয়ের অক্ষর তাও রিভিউয়ের আসা উচিত । সাধারণত ইংরেজিতে টাইমস নিউ রোমানে বা বাংলায় সুতন্নীতে ১২ ফন্ট আসা উচিত । প্রয়োজন বোধে তা কম বেশি হতে পারে । তবে বর্তমানে ফন্ট প্রকাশকদের চাহিদামতোও হতে পারে । আর রিভিউ করার সময় দেখা উচিত তা প্রয়োজনীয় সাইজের হলো কি না । কারণ ছোটদের বইয়ের ফন্ট ১৪/১৬ এমনকি এর চেয়ে বেশিও হতে পারে । আবার সাধারণ বইগুলিতে যদি ফন্ট সাইজ বেশি দেওয়া হয় তবে তা অনেক সময়ই দৃষ্টি কটু হতে পারে ।

৩. বিভিন্ন অধ্যায়ের আলোচনা নিয়ে পর্যালোচনা:
এই অংশটি বিশেষ ভাবে সেই সব বইয়ের ক্ষেত্রে যেসব বইয়ে একাধিক অধ্যায়ে একে রকমের বিষয় উপস্থাপন করা হয়ে থাকে । এক্ষেত্রে পাঠ্য বইয়ের উদাহরণ টানা যেতে পারে। আবার সংকলন বইগুলোর উদাহরণ গুলোও বলা যেতে পারে । এমন বই গুলোতে প্রতিটা অধ্যায় কে ঠিক মতো উপস্থাপন করা হলো কি না বা যথার্থ ধারণা দেওয়া হলো কি না, রিভিউয়ের ক্ষেত্রে তা বিবেচ্য বিষয় ।

৪. ভাষা ও বিষয় বস্তু:
একটি বইয়ের এমন উদ্দেশ্য হওয়া উচিত যাতে পাঠক সেই বইটি পাঠের মাধ্যমে নির্ধারিত প্রান্তিক যোগ্যতা অর্জন করতে পারে । বইটির বিষয়বস্তু পাঠকের শ্রেণী অনুযায়ী প্রাঞ্জল ভাষায় এবং সহজ বোধগম্য করে এবং বিষয়বস্তু বিশ্লেষণে লেখকের মনোভাব তুলে ধরতেও রিভিউয়ে অন্তর্ভুক্ত করা উচিত ।

৫. বানান:
একটি বই পড়তে গেলে তাতে বানানের ত্রুটি থাকলে তা পাঠের আনন্দ অনেকটাই নষ্ট করে দেয় । আর বইয়ে বানান রীতি অনুসরণ করার ক্ষেত্রে বিশেষ করে বাংলা বইয়ের ক্ষেত্রে পাঠ্য বইয়ে এনসিটিবি, বাংলা একোডেমি এবং অন্যান্য ক্ষেত্রে বাংলা একাডেমির বানান রীতি অনুসরণ করাই উত্তম । এতে সাধারণ পাঠকের গ্রহণযোগ্যতা বেশি থাকে । কাজেই রিভিউয়ের ক্ষেত্রে বানানের দিকে বিশেষ নজর রাখা জরুরী ।

৬. সংযোজিত ছবি (প্রযোজ্য ক্ষেত্রে) :
বইয়ে সংযোজিত ছবি পাঠকদের কাছে পরিস্কার ভাবে উপস্থাপন করাটা জরুরী । না হলে তা পাঠকের কাছে বইটির আকর্ষণ হারায় । অনেক সময়ই দেখা যায় বইয়ে সংযোজিত ছবি অস্পষ্ট যার মর্মোদ্ধার করাই সম্ভব হয়ে উঠে না ফলে তা পাঠকের কাছে বিরক্তির কারণ হয়ে পরে ।

পরিশেষ কয়েকটি কথা বলবো,

■ একটি বই বাঁধাই ও ছাপানোর ক্ষেত্রে দক্ষ শ্রমিক নিয়োগ করা উচিত ।
■ বইয়ে সংযোজিত ছবিগুলো যেন স্পষ্ট হয় সেদিকে যথাযথ নজরদারী করা উচিত ।
■ বইটির নির্দিষ্ট আকার ও আকৃতি যেন সঠিক থাকে সেদিকে প্রকাশকের এবং সংশ্লিস্ট ব্যাক্তিদের দৃষ্টি যেন থাকে ।
■ ছাপার অক্ষরগুলো সর্বক্ষেত্রে যেন স্পষ্ট থাকে ।

এবং সর্বোপরি একটি একটি মান সম্মত রিভিউয়ের জন্যে একজন মনোযোগী পাঠক হতে হবে ।

যারা আরো জানতে চান তাদের জন্যে ...
How to Write a Book Review




►নিজস্ব ব্লগসাইটেও প্রকাশিত-
কিভাবে করবেন বই রিভিউ
------------
বইপত্র , গবেষণা
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭৮০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • খুব ভাল লেগেছে। নতুন লেখকদের জন্য প্রয়োজনীয় । আপনাকে অনেক ধন্যবাদ তারুন্য ব্লগকে আরো সমৃদ্ব করার জন্য।
    • আরজু নাসরিন পনি ২০/১০/২০১৩
      লেখা পড়ে মন্তব্য করায় আপনাকেও অনেক ধন্যবাদ জানাই ।
      এই লেখা কারো কাজে আসলে কৃতার্থ হবো ।
      অনেক ভালো থাকুন দাদা ।।
  • আহমাদ সাজিদ ১৭/১০/২০১৩
    দারুণ। খুবই প্রয়োজনীয় এবং সুন্দর উপস্থাপনায়। ধন্যবাদ
    • আরজু নাসরিন পনি ১৯/১০/২০১৩
      কারো এই লেখা কাজে লাগলে কৃতজ্ঞ থাকবো ।
      আপনার মন্তব্যে অনেক অনুপ্রাণিত হলাম সাজিদ ।
      অনেক ধন্যবাদ জানাই ।
  • suman ১৭/১০/২০১৩
    দারুণ প্রয়োজনীয় লেখা ...ভালো লেগেছে ...
    • আরজু নাসরিন পনি ১৮/১০/২০১৩
      সবসময় পাশে থেকে অনুপ্রেরণা জানানোর জন্যে অনেক ধন্যবাদ জানাই আপনাকে ।
      সবসময়ই ভালো থাকুন, সুন্দর থাকুন ।।
  • সহিদুল হক ১৭/১০/২০১৩
    যারা বই রিভিউ করতে চায় তাদের খুব উপকারে লাগবে
    এই আর্টিকেলটি।
    • আরজু নাসরিন পনি ১৮/১০/২০১৩
      কারো কাজে এতোটুকু আসলে পোস্ট দেয়া সার্থক মনে করবো ।
      নিয়মিত পাশে থেকে অনুপ্রেরণা জানানোর জন্যে কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

      অনেক ভালো থাকুন ।
  • আরজু নাসরিন পনি ১৭/১০/২০১৩
    কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানাচ্ছি আমার তৃতীয় পোস্টটিকে প্রকাশের জন্যে বিবেচনা করায় ।
 
Quantcast